পর্তুগালের নতুন কোচের পরিকল্পনায় ক্রিশ্চিয়ানো রোনালদো

0
185

মধ্যপ্রাচ্যের দেশ কাতারে ফিফা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে মরক্কোর অতিমানবীয় ফুটবলের কাছে হেরে যায় পর্তুগাল। যার কারণে বিশ্বকাপের পরই কোচ ফার্নান্দো সান্তোসকে ছাঁটাই করে দেয় পর্তুগাল ফুটবল ফেডারেশন। তার জায়গায় বেলজিয়ামের হয়ে বিশ্বকাপে ব্যর্থ কোচ রবার্তো মার্টিনেজকে নিয়োগ দিয়েছে ইউরোপিয়ানরা।

পর্তুগিজদের প্রধান কোচের দায়িত্ব নিয়ে প্রথম সংবাদ সম্মেলনে এসে দলের চেহারা কী হবে, ভবিষ্যৎ পরিকল্পনা কারা থাকবেন- এসব প্রশ্ন আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে আসে। সেখানেই মার্টিনেজ জানিয়ে দিলেন, দলটির তারকা ফরোয়ার্ড ক্রিশ্চিয়ানো রোনালদোর সঙ্গে বসে আলোচনা করেই তার নতুন ফুটবল পরিকল্পনা হবে।

এদিকে রোনালদোর কাতারে বিশ্বকাপ চলাকালেই কোচ সান্তোসের সঙ্গে সম্পর্ক অবনমন হয়। ফলে বিশ্বকাপের ট্রফি জয়ের স্বপ্ন হাতছাড়া হওয়া সাইডবেঞ্চে বসেই দেখতে হয় পর্তুগিজ এই তারকার। কিন্তু বয়স ৩৭ পেরিয়ে প্রায় ৩৮ এর কাছাকাছি থাকায় রোনালদো নিজেও আর আন্তর্জাতিক ফুটবল চালিয়ে যাবেন কি না, এসব শুনবেন মার্টিনেজ এবং সে অনুসারেই পরিকল্পনা সাজাবেন।

রোনালদোর ভবিষ্যৎ নিয়ে করা এক প্রশ্নের জবাবে মার্তিনেজ বলেন, ‘গত বিশ্বকাপে পর্তুগাল দলে থাকা ২৬ জন ফুটবলারের সঙ্গেই আমি যোগাযোগ করতে চাই। সে তালিকায় রোনালদোও রয়েছে। আমরা বসে কথা বলতে চাই। তারপরই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে।’

পর্তুগিজ দলের কোচিং করানোর দায়িত্ব পেয়ে গর্বিত ৪৯ বছর বয়সী স্প্যানিশ এই কোচ। এই প্রসঙ্গে তার বক্তব্য, ‘বিশ্বের অন্যতম সেরা প্রতিভাবান দলকে কোচিং করানোর দায়িত্ব পেয়ে আমি গর্বিত। জানি অনেক প্রত্যাশা রয়েছে। তবে ধারেভারে পর্তুগাল বড় মাপের দল। সবাই মিলে একসঙ্গে কাজ করলে নিশ্চয়ই ভাল ফল হবে।’

এর আগে বেলজিয়াম কোচের পদে ছয় বছর দায়িত্ব পালন করেন মার্টিনেজ। তার অধীনে বেলজিয়াম ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করেছিল। তবে কাতার বিশ্বকাপের প্রথম রাউন্ড থেকেই বিদায় নেয় রোমেলু লুকাকু, কেভিন ডি ব্রুইন, ইয়ানিক কারাস্কোর মতো প্রতিভাবান ফুটবলাররা।

বিশ্বকাপের মাঝেই বেলজিয়াম দলের মধ্যে ভাঙন দেখা দেয়। সেসব সমস্যা ভালোভাবে সামলাতে পারেননি মার্তিনেজ। যার কারণে খারাপ ফলের পরই কোচের পদ থেকে সরে দাঁড়ান এই কোচ। সেই মার্টিনেজকেই নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে পর্তুগাল ফুটবল ফেডারেশন।