হাসপাতালগুলোতে হয়রানি না করতে বিপিএমসিএ’র আহ্বান

0
89

মারণ ভাইরাস করোনার ক্রান্তিকালে ডাক্তার, নার্স কিংবা কোন হাসপাতাল কর্তৃপক্ষের মাঝে ভয়ভীতি কিংবা হয়রানি না করার আহ্বান জানিয়েছে বাংলাদেশ প্রাইভেট মেডিকেল কলেজ এসোসিয়েশন (বিপিএমসিএ)।

সোমবার সংগঠনটির সভাপতি এমএ মুবিন খান এবং সাধারণ সম্পাদক ড. আনোয়ার হোসেন খান এমপি স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই আহ্বান জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই ক্রান্তিকালে এসোসিয়েশনের সদস্যভুক্ত সকল মেডিকেল কলেজ হাসপাতাল সরকারের নির্দেশ মতে ২৪ ঘণ্টা চিকিৎসা সেবা অব্যাহত রেখে কোভিড-১৯ রোগী ছাড়াও অন্যান্য সকল রোগীদের চিকিৎসা সেবা প্রদান করছে। এরূপ চলমান পরিস্থিতিতে কোনভাবেই ডাক্তার, নার্স কিংবা হাসপাতাল কর্তৃপক্ষের মাঝে ভয়ভীতি সৃষ্টি ও অযথা হয়রানি না করে এসোসিয়েশনভুক্ত কোন প্রতিষ্ঠানের বিরুদ্ধে কোন সুনির্দিষ্ট অভিযোগ পাওয়া গেলে দেশের প্রচলিত আইনের আওতায় যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে তদন্ত করে যথাবিহিত ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে। করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তারসহ অন্যান্য স্বাস্থ্যকর্মীর বিরুদ্ধে অযাচিতভাবে কোন পদক্ষেপ নিলে এসোসিয়েশন কঠোর কর্মসূচি গ্রহণ করবে। এমতাবস্থায় করোনা মহামারী মোকাবিলায় সরকারের পাশাপাশি বেসরকারী স্বাস্থ্যখাতকে ও সকল কোভিড হাসপাতালগুলোকে সহযোগিতা করার জন্য এসোসিয়েশন আহ্বান জানাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, করোনা মহামারীর প্রথম দিকে প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে আমাদের সদস্যভুক্ত প্রতিষ্ঠানগুলো দিন রাত পরিশ্রম করে নিরলসভাবে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা প্রদান করে আসছে। সরকারী ও বেসরকারী খাত স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা মতে দেশের হাজার হাজার কোভিড রোগীদের স্বাস্থ্যসেবা প্রদান করায় হাজার হাজার মানুষ নতুন জীবন ফিরে পেয়েছে। যা ইতিহাস হয়ে থাকবে। বর্তমান দেশের সকল হাসপাতালে করোনা আক্রান্ত রোগী ভর্তি রয়েছে। এখন তাদের চিকিৎসা সেবা নিশ্চিত করা আমাদের সকলের কাম্য। এই সময় কোন হয়রানি কাম্য নয়।