শ্রমিকদের জীবন-জীবিকার উপর কোভিড-১৯ এর সংকট উত্তরণে বিল্স এর ওয়েবিনার

0
138

ত্রিপক্ষীয় ঐক্যমত্যের মাধ্যমে জাতীয় কৌশলগত পরিকল্পনায় সামাজিক সুরক্ষাকে যুক্ত করে কর্মসংস্থান রক্ষার আহ্বান জানিয়েছেন সরকার, মালিক, ট্রেড ইউনিয়ন ও নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ। বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এর উদ্যোগে অনুষ্ঠিত “প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের জীবন-জীবিকার উপর কোভিড-১৯ এর প্রভাব: সংকট উত্তরণে সমন্বিত এবং টেকসই সমাধানের পথ অন্বেষণ ” শীর্ষক ওয়েবিনারে আজ ২০ জুলাই ২০২০ বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের জীবন-জীবিকার উপর কোভিড-১৯ এর প্রভাব এবং অসহায়ত্বের তুলনামূলক পর্যালোচনা; সংশ্লিষ্ট বিষয়ে প্রণীত নীতিসমূহের ঘাটতি বিশ্লেষণ; বর্তমান পরিস্থিতি বিবেচনা করে শ্রমজীবী মানুষের জীবন-জীবিকা সুরক্ষায় করণীয় নির্ধারণ বিষয়ে অংশগ্রহণকারীগণের মতামত, সুপারিশ এবং সুচিন্তিত পরামর্শ গ্রহণ এবং করণীয় নির্ধারণের লক্ষ্যে এ সভার আয়োজন করা হয়।

বিল্স চেয়ারম্যান মোঃ হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে এবং মহাসচিব নজরুল ইসলাম খানের সঞ্চালনায় আয়োজিত এই ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইএলও জেনেভার এমপ্লয়মেন্ট সেক্টর এর সাবেক বিশেষ উপদেষ্টা ড. রিজওয়ানুল ইসলাম। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন আইএলও বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর তোমো পৌতিয়াইনিন। সম্মানিত আলোচক হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় স¤পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শিরীন আখতার, এমপি, বিআইডিএস এর সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ, আইএলও সাউথ এশিয়ার ডিসেন্ট ওয়ার্ক টেকনিকেল টিমের ওয়ার্কার্স অ্যাক্টিভিটিস স্পেশালিস্ট সৈয়দ সুলতান উদ্দিন আহম্মদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের অধ্যাপক ড. জাকির হোসেন, বিজিএমইএ পরিচালক অধ্যাপক মোহাম্মদ আব্দুল মোমেন, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুক আহমেদ, জাতীয় শ্রমিক লীগের সাধারণ স¤পাদক কে.এম আজম খসরু, ট্যানারী শ্রমিক ইউনিয়নের সভাপতি আবুল কালাম আজাদ, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী ও শ্রম আইন বিশেষজ্ঞ এডভোকেট ড. উত্তম কুমার দাস প্রমুখ।

মূল প্রবন্ধে ড. রিজওয়ানুল ইসলাম বলেন, কোভিড-১৯, করোনা ভাইরাস থেকে সৃষ্ট স্বাস্থ্য সংকট এখন অর্থনৈতিক সংকটে রূপ নিয়েছে। তিনি বলেন, এই অর্থনৈতিক সংকট জীবিকার সংকটে রূপান্তরিত হয়ে দ্রুত শ্রম বাজারে প্রভাব ফেলতে শুরু করেছে। যারা শহর অঞ্চলে কাজ করেন সেই শ্রমিকরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছেন বলে তিনি উল্লেখ করেন। এছাড়া অপ্রাতিষ্ঠানিক খাত ও দৈনিক মজুরী ভিত্তিতে কর্মরত অধিকাংশ শ্রমিক তাদের জীবিকা নিয়ে ঝুঁকির মধ্যে রয়েছেন বলে তিনি যোগ করেন।

তিনি আরো উল্লেখ করেন, উৎপাদন হ্রাস, কর্মসংস্থান হ্রাস এবং চাহিদাও হ্রাস পাবে যা অর্থনীতিতে বিপর্যয়ের কারন হয়ে দাঁড়াবে। আন্তর্জাতিক ক্ষেত্রে রপ্তানীমুখী শিল্প ও প্রবাসী শ্রমবাজারে চাহিদা কমে যাওয়ায় কর্মসংস্থান আরও হ্রাস পেতে পারে। দৈনিক মজুরির ওপর নির্ভরশীল ১ কোটির ওপর শ্রমিক তাদের কাজ হারাবে। প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক সব মিলিয়ে ২ কোটির ওপর শ্রমিক তাদের কাজ হারাবে।

তিনি আরো বলেন, পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকার বিভিন্ন প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছেন এবং শ্রমিকদের কাছে সরাসরি অর্থ সহায়তা পৌঁছানো, কৃষি খাতের জন্য বরাদ্দসহ নানা ধরণের উদ্যোগ গ্রহণ করেছেন। তবে, জীবিকায়নের এ সংকট মোকাবেলায় যথাযথ পরিকল্পনা গ্রহণ করা প্রয়োজন। তিনি বলেন, কর্মসংস্থানের সুরক্ষায় জরুরী ও মধ্যমেয়াদী পরিকল্পনা নিতে হবে । এর জন্য জাতীয় কৌশল গ্রহণ করে তাতে সামাজিক সুরক্ষাকে যুক্ত করা জরুরী।

প্রধান আলোচকের বক্তব্যে আইএলও’র কান্ট্রি ডিরেক্টর তোমো পৌতিআইনেন বলেন, কোভিড-১৯ এর প্রভাবে গ্লোবাল সরবরাহ চেইন বিঘিœত হয়ে শ্রমবাজারের যে সকল খাত ক্ষতিগ্রস্ত হবে তা বিনির্মাণে সকল পক্ষকে একসাথে কাজ করতে হবে। রপ্তানীমুখী শিল্পের দিকে লক্ষ্য রেখে ভবিষ্যতের শ্রমবাজারকে পুনর্গঠন করতে হবে। এ জন্য প্রয়োজন শ্রমবাজারের সর্বশেষ ও সঠিক তথ্য সম্বলিত ডাটাব্যাংক। তিনি বলেন, নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করার পাশাপাশি শ্রমিক, মালিকপক্ষ ও সরকারের সমন্বয়ে একটি জাতীয় ঐক্যমত্য গড়ে তুলতে হবে।

বিআইডিএসের সিনিয়র ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, ব্র্যান্ড বায়ারদের বিলম্বিত মূল্য পরিশোধের কারণে কিছু কিছু তৈরী পোশাক শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সেটি শ্রমিকের বেতন বা চাকরি ছাঁটাইয়ের বড় কারণ হতে পারে না। নি¤œ আয়ের মানুষের জন্য বিকাশ, রকেট ইত্যাদি ব্যবহার করে স্বল্পমাত্রার ঋণ দেয়া যায় কিনা সেটি সরকার বিবেচনায় রাখতে পারেন। ঋণ পেলে অনেক ক্ষুদ্রশিল্প ঘুরে দাঁড়াতে পারে। যারা চাকরি হারাচ্ছেন তাদের মধ্যে নারী গৃহশ্রমিকের একটি বড় সংখ্যা রয়েছে। এদের দক্ষতা উল্লেখপুর্বক তালিকা তৈরী করা দরকার। সেই সাথে শ্রমিকদের দক্ষতা উন্নয়নের পাশাপাশি পুঁজিরও ব্যবস্থা করতে হবে।

বিজিএমইএ পরিচালক অধ্যাপক মোহাম্মদ আব্দুল মোমেন বলেন, বিজিএমইএকে সরকারের পক্ষ থেকে যে প্রনোদনা দেয়া হয়েছিল সে অর্থে মার্চ মাসের বেতন পরিশোধ করা হয়েছে। কিন্তÍ ব্যাংকগুলো যে ঋণ দিয়েছিল তা দুমাসের বেতন দিয়ে শেষ হয়ে যায়। পরবর্তীতে যে ঋণ দেয়া হয়েছে সেটি বেশ কিছু প্রতিষ্ঠান গ্রহণ করতে পারেন নি বলে কিছু কিছু ক্ষেত্রে বেতন প্রদানে ব্যত্যয় ঘটেছে। এপ্রিল থেকে জুনের বেতন পরিশোধ করা হয়েছে। ২৪ লাখ শ্রমিককে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে বেতন পরিশোধ করা হয়েছে। তিনি বলেন, ব্যাকওয়ার্ড লিংকেজে আমাদের এখন বৈচিত্র্যের বিষয়টি ভাবতে হবে। অটোমেশনের কারণে অনেক শ্রমিক কাজ হারাবে, যেটি কোভিডের আগে থেকেই ঘটে আসছে। তবে এ বিষয়ে করণীয় নিয়েও আমাদের ভাবতে হবে বলে তিনি উল্লেখ করেন।

শিরীণ আখতার, এমপি বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে শ্রমবাজারের সঠিক পরিসংখ্যান জরুরী। পাশাপাশি সমস্যা সমাধানের জন্য যেসকল সরকারী প্রণোদনা দেওয়া হয়েছে সেগুলো সঠিকভাবে, সঠিক মানুষের কাছে পৌঁছাচ্ছে কিনা সেটাও যথাযথভাবে পরিবীক্ষণ করতে হবে।

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ বলেন, প্রতিনিয়ত আলোচনায় অংশ নিলেও নীতি নির্ধারণী পর্যায় থেকে সুনির্দিষ্ট ফলো আপ লক্ষ্য করা যাচ্ছে না। এ মুহূর্তে আমাদের চ্যালেঞ্জটিকে সঠিকভাবে চিহ্নিত করতে হবে। কোন মালিকই সজ্ঞানে চাকরি থেকে শ্রমিককে ছাঁটাই করতে চান না, পরিস্থিতির কারণেই তারা বাধ্য হন বলে মন্তব্য করেন। তিনি স্বল্প ও দীর্ঘমেয়াদে দক্ষতা উন্নয়ন ও পুণর্গঠনের পাশাপাশি আত্মকর্মসংস্থানের মনোযোগী হওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন।

কোভিড -১৯ পরিস্থিতিতে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের কাজ হারানোর দুরবস্থার কথা উল্লেখ করে কে এম আজম খসরু বলেন, বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে আগে বাঁচাতে হবে মানুষের প্রাণ। দেশের স্বাস্থ্যক্ষেত্রে শ্রমখাত পুনর্গঠন করার প্রয়োজনীয়তা রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

ড. জাকির হোসেন বলেন, সকল ক্ষেত্রেই কর্মহীনতার প্রভাব পড়তে শুরু হয়েছে। বর্তমান পরিস্থিতিতে অন্তর্ভুক্তিমুলক প্রবৃদ্ধি ও উন্নয়নকে ধরে রাখা জরুরী।

উত্তম কুমার দাস বলেন, মহামারী মোকাবেলায় শ্রম আইনে কোন নির্দেশনা নেই। এই বিষয়ে শ্রম মন্ত্রণালয়ের দিক নির্দেশনা না থাকায় কর্মক্ষেত্র খোলা ও বন্ধ রাখার ব্যাপারে দ্বিধা তৈরী হয়েছে। শ্রমিকের জন্য সরকারের প্রদত্ত প্রণোদনা মালিকপক্ষের কাছে না রেখে পৃথক কোন ফান্ডে রাখা যেতে পারে বলে তিনি মন্তব্য করেন।

আবুল কালাম আজাদ বলেন, কোভিড-১৯ সময়ে শ্রমিক ছাঁটাই করা অত্যন্ত অমানবিক। ছাঁটাইকৃত শ্রমিকরা অত্যন্ত মানবেতর জীবন যাপন করছেন। সরকারের সিদ্ধান্ত অনেক মালিকই মানছেন না উল্লেখ করে তিনি বলেন, অনেক শ্রমিককে অন্যায়ভাবে ছাঁটাই করা হয়েছে। এ ছাড়াও অনেক প্রতিষ্ঠানে মজুরি কম দেওয়া হচ্ছে বলে তিনি অভিযোগ করেন।