খুলনায় শব্দদূষণ বিরোধী অভিযানে জরিমানা ও নিষিদ্ধ হর্ন জব্দ

0
251

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনায় পরিবেশ অধিদপ্তরের উদ্যোগে শব্দদূষণ বিরোধী মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করে জরিমানা ও নিষিদ্ধ হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়েছে। মঙ্গলবার (০৩ জানুয়ারি) নগরীর বাইপাস মহাসড়কে এ অভিযান পরিচালনা করা হয়।

এসময় শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী’ একটি বাস ও নয়টি ট্রাক চালককে ১০টি মামলায় ছয় হাজার টাকা জরিমানা আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী বাইশটি হাইড্রোলিক হর্ন জব্দ করা হয়।

মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব পালন করেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানা এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ। এসময় মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন, খুলনা আড়ংঘাটা থানার পুলিশ সদস্যবৃন্দ।

শব্দদূষণ মানব শরীরের জন্য ক্ষতিকর সে সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিভিন্ন যানবাহনের চালকদের মাঝে বিতরণ করা হয় এবং একই সাথে বিভিন্ন যানবাহনে স্টিকার লাগানো হয়। পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের উদ্যোগে সমান তালে চলছে শব্দদূষণ, ইটভাটা, পলিথিনসহ অন্যান্য বিষয়েও মোবাইল কোর্ট/অভিযান।