খুলনায় জাতীয় সমাজসেবা দিবস পালিত

0
197

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ ‘উন্নয়ন ও সমৃদ্ধির অগ্রযাত্রায়, দেশ গড়বো সমাজসেবায়’ এ প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে খুলনায় জাতীয় সমাজসেবা দিবস-২০২৩ পালন করা হয়েছে। সোমবার (০২ জানুয়ারি) সকালে জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোঃ শহিদুল ইসলাম।

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় বলেন, সমাজসেবা অধিদপ্তর সরকারের জাতি গঠনমূলক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম। এর কার্যক্রম প্রথম দিকে শহরভিত্তিক হলেও সময়ের প্রেক্ষাপটে এ অধিদপ্তরের কার্যক্রম এখন তৃণমূল পর্যায়ে বিস্তৃতি লাভ করেছে। সমাজসেবা অধিদপ্তর দেশের দুঃস্থ, অবহেলিত, পশ্চাদপদ, দরিদ্র, বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তি এবং সমাজে পিছিয়ে পড়া মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে। এ দপ্তর সামাজিক নিরাপত্তা বেষ্টনী সুদৃঢ় করার লক্ষে তার কার্যক্রম চালু রেখেছে। তিনি আরো বলেন, সমাজসেবার পরিধি আরো বৃদ্ধি করতে সরকারি-বেসরকারি সংস্থাগুলোকে একযোগে কাজ করতে হবে। মানুষের অর্থনৈতিক মুক্তিকে এগিয়ে নিতে সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টা দরকার। এর মাধ্যমে দেশের উন্নয়ন ত্বরান্বিত হবে।

অনুষ্ঠানে জানানো হয়, খুলনা জেলায় এক লাখ ১০ হাজার ৬১৮ জন বয়স্কভাতা পেয়ে থাকেন। বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতার আওতায় ৪৭,৮৭৩ জন এবং প্রতিবন্ধী ব্যক্তি হিসেবে ৩৮,৬৪৬ জন ভাতা পেয়ে থাকেন। এছাড়া জেলায় এক হাজার ৩১২টি নিবন্ধিত স্বেচ্ছসেবী সংগঠন রয়েছে এবং জেলায় বেসরকারি এতিমখানার সংখ্যা ৬৯টি

খুলনা জেলা প্রশাসক কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইউসুপ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার (সেবা) সরদার রকিবুল ইসলাম এবং বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক মো. আব্দুর রহমান। অনুষ্ঠানে স্বাগত জানান জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক খান মো. মোতাহার হোসেন। অনুষ্ঠানে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে হুইল চেয়ার বিতরণ করা হয়।

এর আগে অতিরিক্ত বিভাগীয় কমিশনারের নেতৃত্বে নগরীর শিববাড়ি মোড় থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করেন।