২০২২ সালে সারা দেশে ধর্ষণের শিকার ৯৩৬ জন নারী : আসক

0
310

দেশে ২০২২ সালে ২২৬ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি, হুমকি ও পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বাধার মুখে পড়েছেন। তাদের মধ্যে, দায়িত্ব পালনকালে হামলার শিকার হয়েছেন অন্তত ৭৯ জন সংবাদকর্মী। দুর্বৃত্তদের গুলিতে কুমিল্লায় নিহত হয়েছেন একজন। এছাড়া সরকারি কর্মকর্তা-কর্মচারীর কাছে লাঞ্ছিত ও বাধার শিকার হয়েছেন ১৪ জন।

অন্যদিকে ২০২২ সালে সারাদেশে ধর্ষণ ও সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছেন ৯৩৬ নারী। এরমধ্যে ধর্ষণের পর হত্যার শিকার হয়েছেন ৪৭ জন। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন সাতজন। ২০২১ সালে ধর্ষণের শিকার হয়েছিলেন ১ হাজার ৩২১ নারী।

এক সংবাদ সম্মেলনে শনিবার (৩১ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র (আসক)। গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে এ তথ্য জানায় আসক।

আসকের পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন ১৯ জন। র‌্যাবের সঙ্গে ক্রসফায়ার/বন্দুকযুদ্ধ/গুলিবিনিময়ের ঘটনায় নিহত হয়েছেন চারজন। হেফাজতে মারা গেছেন ১৫ জন। ২১টি কারাগারে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা গেছেন ৬৫ জন।

আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে অপহরণ, গুম ও নিখোঁজের শিকার হয়েছেন পাঁচজন। এর মধ্যে পরবর্তী সময়ে চারজনকে গ্রেফতার দেখানো হয়েছে। পরে ফিরে এসেছেন একজন। বিএসএফের গুলিতে ১৬ জনসহ মোট ২৩ জন বাংলাদেশি নিহত হয়েছেন সীমান্তে। গণপিটুনির ঘটনায় নিহত হয়েছেন ৩৬ জন।

২০২২ সালে শারীরিক নির্যাতনের কারণে মৃত্যু, ধর্ষণের পর হত্যা, ধর্ষণচেষ্টায় ব্যর্থ হয়ে হত্যা, অপহরণ ও নিখোঁজের পর হত্যাসহ বিভিন্ন ঘটনায় নিহত হয় ৫১৬ শিশু। তাদের মধ্যে ঢাকা জেলায় ৬৪, গাজীপুরে ৩৬ ও নারায়ণগঞ্জে রয়েছে ৩৩ শিশু। এছাড়া ২০২২ সালে বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয় এক হাজার ৮৮ শিশু।