গাইবান্ধায় শীতের দাপটে বাড়ছে নিউমোনিয়া-ডায়রিয়া রোগীর চাপ

0
208

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধাঃ গাইবান্ধায় শীতজনিত রোগের প্রকোপ বৃদ্ধি পেয়েছে। গত এক সপ্তাহে শুধু জেলা সদর হাসপাতালে চিকিৎসা নিয়েছে শিশুসহ তিন শতাধিক মানুষ। আর এক মাসে নিউমোনিয়া, ডায়রিয়া ও শ্বাসকষ্টে চার শিশুসহ ৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

গাইবান্ধা সদর হাসপাতালসহ বিভিন্ন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে দেখা যায়, মহিলা ও পুরুষ ওয়ার্ড রোগী দিয়ে কানায় কানায় পূর্ণ। জায়গা না পেয়ে বারান্দায় চলছে চিকিৎসা। এদের মধ্যে বেশির ভাগই নিউমোনিয়া, শ্বাসকষ্ট ও ডায়রিয়া রোগে আক্রান্ত। এছাড়া প্রতিদিনই জেলার সাত উপজেলার বিভিন্ন এলাকা থেকে চিকিৎসা নিতে হাসপাতাল, ক্লিনিক ও স্থানীয় চিকিৎসাকেন্দ্রে আসছেন নানা বয়সের মানুষ। এ নিয়ে দুশ্চিন্তায় পড়ছে ওইসব রোগীর স্বজনরা। জানা যায়, নদীবিদৌত গাইবান্ধার চরাঞ্চলসহ অন্যান্য অঞ্চলে দিনের অর্ধেক সময় পর্যন্ত সূর্যের মুখ দেখা মেলে না। চারদিকে ঘন কুয়াশায় ঢেকে থাকছে। সেই সঙ্গে উত্তরের মৃদু হিমেল হাওয়া বইছে। দিনশেষে রাত ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গেই বাড়তে থাকে কুয়াশার দাপট। যেন বৃষ্টির মতো ঝড়ছে এসব কুয়াশা। এ কারণে বেড়েই চলেছে শীতের তীব্রতা।

কনকনে এই ঠান্ডায় জবুথবু হওয়া মানুষগুলো নাজেহাল হয়ে পড়ছে। বিশেষ করে বয়স্ক ও শিশুদের নিয়ে বিপাকে রয়েছে স্বজনরা। সবচেয় বেকায়দায় ছিন্নমূল ও চরাঞ্চলের পরিবারগুলো। এসব পরিবারে ধীরে ধীরে দেখা দিচ্ছে শীতজনিত নানা রোগের প্রকোপ। এসব রোগীদের কেউ নিচ্ছেন পল্লী চিকিৎসকের সেবা। আবার কেউ কেউ বিভিন্ন হাসপাতাল, স্বাস্থ্য কমপ্লেক্স ও ক্লিনিকে গিয়ে ভর্তি হচ্ছেন। এছাড়াও শীতের কবলে বাদ পড়ছে না গৃহপালিত পশু-পাখিও। এ নিয়েও কৃষকরা দুশ্চিন্তায় পড়ছেন।

ফুলছড়ি চরের বাসিন্দা মজিবর রহমান জানান, গরীব পরিবারের শ্রমজীবী মানুষ তিনি। অতি ঠান্ডায় একদিকে বিক্রি করতে পারছেন না শ্রম, অন্যদিকে তার মেয়ে মনিরা খাতুন (৮) শ্বাসকষ্টে ভুগছে। এই শিশুর চিকিৎসা নিচ্ছেন সদর হাসপাতালে।

সুন্দরগঞ্জের কৃষক নজিব উদ্দিন ব্যাপারি বলেন, একন এলা জারের (শীত) ঠেলায় ভুঁইওত কাম করা যাতিছেনা বাহে। খুব জার নাগে। এই জারের মদ্দে হামার ছোট বাচ্চা কোনার অসুক হচে। নিক্যাশ নিতে কষ্ট হয় ছাওয়ালের। হামার গাঁওয়ের একনা দাক্তারের কাছে ওষুদ খিলাতিছোম বাবা।

এদিকে, নামপ্রকাশের অনিচ্ছুক একাধিক ব্যক্তি অভিযোগ করে বলেন, শীতের কারণে অসুস্থ সন্তান ও মা-মাকে সদর হাসপাতালে ভর্তি করেছেন। কিন্তু বেডের সংকট ও ভালো চিকিৎসাসেবা পাওয়া যাচ্ছে না এখানে।

গাইবান্ধা সদর হাসপাতালের জরুরি বিভাগের মেডিকেল অফিসার ডা. রাফিউল আলম জানান, সম্প্রতি শীতের কারণে ডায়রিয়া, শ্বাসকষ্ট ও নিউমোনিয়া রোগীর সংখ্যা বাড়ছে। এখনো প্রায় ৬০-৭০ জন রোগী ভর্তি রয়েছে। তাদের যত্নসহকারে চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। এছাড়া শতাধিক রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।