ছয় দেশের নাগরিকদের ভারতে ঢুকতে কড়াকড়ি

0
217
Narita, Japan - September 3, 2015 : People at the Narita International Airport, Chiba, Japan. It is the second busiest airport in Japan.

কোভিড প্রতিরোধে আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ভারত। বিশেষ করে অন্য দেশ থেকে যে সমস্ত যাত্রী ভারতে আসছেন, তাদের ক্ষেত্রে আরও সাবধান হওয়ার নীতি গ্রহণ করতে চলেছে দেশটি।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, খুব শীঘ্রই ৬টি দেশ থেকে ভারতে আসা যাত্রীদের উপর জারি হতে চলেছে এক নতুন বিধি। ওই দেশগুলো থেকে আসা যাত্রীদের কোভিড পরীক্ষার নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করতে পারে কেন্দ্র।

বুধবার প্রকাশ্যে আসা একটি রিপোর্টের কারণেই এই সিদ্ধান্ত বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।  ওই রিপোর্টে বলা হয়েছে, গত ২ দিনে বিদেশ থেকে ভারতে আসা ৩৯ জন পর্যটকের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে।

ভারতের আশপাশে চীন ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, তাইল্যান্ড এবং সিঙ্গাপুরে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। পিটিআই জানিয়েছে, এই ৬টি দেশ থেকে আসা পর্যটক অথবা এই দেশ ঘুরে দেশে ফেরা যাত্রীরা আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখাতে পারলেই কেবল ভারতে ঢোকার অনুমতি পাবেন।

আগামী সপ্তাহ থেকেই চালু হতে পারে এই নতুন নিয়ম।

প্রতিবেশী চীনে ছড়িয়ে পড়া অতিমারির নতুন ঢেউ উদ্বেগ বাড়িয়েছে দেশটির। স্বাস্থ্য বিশেষজ্ঞরা হিসাব করে অনুমান করেছেন, জানুয়ারিতে ভারতে করোনা সংক্রমণ অনেকটাই বাড়তে পারে। আগামী ৪০ দিনের মধ্যেই সেই সংক্রমণ বৃদ্ধি প্রত্যক্ষ করতে পারে ভারত।

তাই আগাম সতর্ক হিসেবে বিমান বন্দরে আসা যাত্রীদের নিয়মিতভাবে করোনা পরীক্ষা করতে শুরু করেছে দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়।

গত দু’দিনে ৬ হাজার বিমানযাত্রীর করোনা পরীক্ষা হয়েছে। এর মধ্যেই ৩৯ জন বিদেশ থেকে আসা যাত্রীর শরীরে সংক্রমণ ধরা পড়ে। এই পরিস্থিতিতে বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডবিয়া জানিয়েছেন, বৃহস্পতিবার তিনি নিজে দিল্লি আন্তর্জাতিক বিমানবন্দরে হাজির থেকে স্বাস্থ্য পরীক্ষার পরিকাঠামো পর্যবেক্ষণ করবেন।