মেট্রোরেলের নিরাপত্তার দায়িত্বে স্থানীয় থানা পুলিশ

0
127

বহু প্রতীক্ষিত স্বপ্নের মেট্রোরেল চালু হতে যাচ্ছে। আগামী ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে মেট্রোরেলের উদ্বোধন করবেন। এদিন উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত রুটে মেট্রোরেল যাত্রা শুরু করবে।

মেট্রোরেলের প্রতিটি স্টেশনে দুই পাশে থাকা চারটি ফটকে আটজন পুলিশ সদস্য নিরাপত্তার দায়িত্ব পালন করবেন। তাদের তদারকি করবেন একজন কর্মকর্তা। তবে দুই প্রান্তের দুই স্টেশনে পুলিশ থাকবে বেশি। মেট্রোরেলের সার্বিক নিরাপত্তায় পুলিশের বিশেষ ইউনিট (ম্যাস র‌্যাপিড ট্রানজিট বা এমআরটি পুলিশ ইউনিট) হওয়ার কথা থাকলেও এখনও তা চূড়ান্ত অনুমোদন না পাওয়ায় নিরাপত্তার দায়িত্বটি স্থানীয় থানা পুলিশ পালন করবে। সঙ্গে থাকবে রিজার্ভ পুলিশ। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ঢাকার উত্তরা থেকে আগারগাঁও অংশের মেট্রোরেলের ১১ দশমিক ৫৮ কিলোমিটার দীর্ঘ পথে ৯টি স্টেশন রয়েছে। ঢাকা মহানগর পুলিশের উত্তরা, মিরপুর ও তেজগাঁও বিভাগের উপর দিয়ে চলাচল করবে মেট্রোরেল। এসব বিভাগের পুলিশ কর্মকর্তারা জানান, থানা পুলিশ ও রিজার্ভ পুলিশ দিয়ে সার্বিক নিরাপত্তা দেয়া হবে।

জানা গেছে, ৩৫৭ জন সদস্য নিয়ে পুলিশের বিশেষ ইউনিট হিসেবে ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) নামে নতুন একটি ইউনিট চালু হওয়ার কথা ছিলো। তবে এটি এখনও চূড়ান্ত অনুমোদন পায়নি।

পল্লবী থানার ওসি পারভেজ ইসলাম বলেন, প্রতিটি স্টেশনে দুটি প্রবেশ ও দুটি বের হওয়ার পথ রয়েছে। আটজন পুলিশ সদস্য এসব প্রবেশ পথে দায়িত্ব পালন করবেন। একজন অফিসার ঘটনাস্থলে উপস্থিত থেকে তদারকি করবেন। পালা বদল করে মেট্রোরেলের নিরাপত্তা দেয়া হবে।

ডিএমপির মিরপুর বিভাগের ডিসি মো. জসিম উদ্দিন মোল্লা বলেন, মেট্রোরেল কর্তৃপক্ষ পুলিশের কাছে যে ধরনের নিরাপত্তা চাইবে তাই দেয়া হবে।

এদিকে পুলিশ সদর দপ্তর বলছে, এমআরটি পুলিশ নামে নতুন ইউনিট গঠনের প্রক্রিয়া বর্তমানে রিভিউয়ের জন্য সচিব কমিটিতে রয়েছে। ইউনিট গঠনের আগ পর্যন্ত পুলিশ সদস্যরা এই ইউনিটের আওতায় এসে কোনো ধরনের কার্যক্রম শুরু করতে পারবেন না। তবে মেট্রোরেল কর্তৃপক্ষ যদি পুলিশ সদর দপ্তরের কাছে নিরাপত্তার জন্য পুলিশ সদস্য চায়, তাহলে সে বিষয়ে সদর দপ্তর কার্যকর ব্যবস্থা নেবে।

ইতোমধ্যে মেট্রোরেল কর্তৃপক্ষ নিরাপত্তার জন্য পুলিশ সদর দপ্তরে পুলিশ সদস্য চেয়েছে। কর্তৃপক্ষের চাহিদা অনুযায়ী সব বিষয় বিবেচনা করে সদর দপ্তর পুলিশ সদস্যদের সেখানে মোতায়েন করেছে।

মেট্রোরেলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিকী বলেন, মেট্রোরেলের নিরাপত্তার জন্য পুলিশ সদর দপ্তরের কাছ থেকে পাওয়া পুলিশ সদস্যরা ২০ ডিসেম্বর সকাল থেকে মেট্রোরেলের বিভিন্ন জায়গায় নিয়োজিত রয়েছেন। মেট্রোরেল পুলিশের অনুমোদন না হওয়া পর্যন্ত তারা নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত ডিআইজি (ওএনএফ) ফারুক হোসেন বলেন, এখন পর্যন্ত মেট্রোরেল পুলিশ নামে নতুন ইউনিটের অনুমোদন পাওয়া যায়নি। বিষয়টি সচিব কমিটিতে রয়েছে। সেখানে পর্যালোচনা চলছে। অনুমোদন পাওয়ার পর মেট্রোরেলের নিরাপত্তায় মেট্রোরেল পুলিশ কার্যক্রম শুরু করবে।

এমআরটি পুলিশ ইউনিটে যারা থাকছেন

মেট্রোরেল পুলিশের প্রধান হিসেবে থাকবেন একজন ডিআইজি পদমর্যাদার কর্মকর্তা। থাকবেন পুলিশ সুপার (এসপি) পদমর্যাদার একজন কর্মকর্তা। অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) পদমর্যাদার কর্মকর্তা রাখার জন্যও প্রস্তাব রাখা হয়েছে। তবে থাকছেন না সহকারী পুলিশ সুপার (এএসপি) পদমর্যাদার কোনো কর্মকর্তা।

এছাড়া পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) পদমর্যাদার সাত জন কর্মকর্তা থাকবেন মেট্রোরেল পুলিশ ইউনিটে। উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার চার জন (নিরস্ত্র) এবং দুজন (অস্ত্র), সহকারী উপপরিদর্শক (এএসআই) পদমর্যাদার ৫১ জন (নিরস্ত্র) এবং চার জন (অস্ত্র), নায়েক ১০ জন, কনস্টেবল ২৭০ জন, হিসাবরক্ষক একজন, উচ্চমান সহকারী একজন, কম্পিউটার অপারেটর একজনসহ আরও কয়েকটি পদে নিয়োগ দেয়া হবে।