ঢাকা বোর্ডে ফেল করা ১০৯ শিক্ষার্থী পাস

0
57

ঢাকা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার পুনর্নিরীক্ষার ফলের প্রকাশিত তথ্যানুযায়ী ফেল করা ১০৯ শিক্ষার্থী পাস করেছেন। শনিবার (২৪ ডিসেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে পুনর্নিরীক্ষার ফল প্রকাশিত হয়।

এতে দেখা যায়, ঢাকা বোর্ডের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফলাফল পুনর্নিরীক্ষার জন্য আবেদন এসেছিল ৬৮ হাজার ১১০টি। আবেদনকারীর সংখ্যা ছিল ৩৬ হাজারের অধিক। আবেদনকৃতদের মধ্যে ফেল থেকে পাস করেছে ১০৯ জন। এছাড়া নতুন করে জিপিএ-৫ পেয়েছে ১০৯। সর্বমোট ৭২৩ জন শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে।

এর আগে গত ১৫ সেপ্টেম্বর এসএসসি পরীক্ষা শুরু হয়। চলে ১ অক্টোবর পর্যন্ত। গত ২৮ নভেম্বর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন পরীক্ষার্থী ছিল। এ ছাড়া মাদরাসা বোর্ডের ২ লাখ ৬৮ হাজার ৪৯৫ জন এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ১ লাখ ৫৩ হাজার ৬৬২ জন পরীক্ষার্থী ছিল। আর সব বোর্ড মিলে জিপিএ-৫ পেয়েছিল দুই লাখ ৬৯ হাজার ৬০২ জন।

অপরদিকে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে অসন্তোষ হয়ে সাধারণ ৯টি শিক্ষাবোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলিয়ে মোট ২ লাখ ৭৮ হাজার ৮৫৪টি আবেদন জমা দিয়েছে। এর মধ্যে ইতিহাস ও বিশ্বসভ্যতা, বাংলা, ইংরেজি, গণিত এবং ইংরেজি ১ম ও ২য় পত্র বিষয়ের ফল পুনর্মূল্যায়ন চেয়ে বেশি আবেদন করেছে শিক্ষার্থীরা।