রাত ৪:৩৫ শনিবার ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং

রাকসু সংলাপ: সান্ধ্য আইন বাতিল করার দাবি ছাত্র ইউনিয়নের

নিউজ ডেস্ক | তরঙ্গ নিউজ .কম
আপডেট : মার্চ ৫, ২০১৯ , ৯:১৫ অপরাহ্ণ
ক্যাটাগরি : ক্যাম্পাস
পোস্টটি শেয়ার করুন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচন সংলাপে সান্ধ্য আইন বাতিল করাসহ ১৩ দফা দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন রাবি সংসদ। মঙ্গলবার বিকেল সাড়ে ৪টায় রাকসু সংলাপ কমিটির সঙ্গে এক সংলাপে এই দাবিগুলো তুলে ধরেন সংগঠনটির নেতাকর্মীরা।

সংলাপে উত্থাপিত দাবিসমূহ হলো- দ্রুত রাকসু নির্বাচন সম্পন্ন করণ, রাকসু নির্বাচনের জন্য পরিবেশ পরিষদ গঠন, ভোটার তালিকা দ্রুত হালনাগাদ করণ, অসাম্প্রদায়িক চেতনার প্রগতিশীল মতাদর্শের এবং সকলের কাছে গ্রহণযোগ্য শিক্ষকদের নিয়ে নির্বাচন কমিশন গঠন, ক্যাম্পাস ও আবাসিক হলগুলোতে সকল রাজনৈতিক ছাত্রসংগঠনের সহাবস্থান ও রাজনৈতিক স্বাধীনতা নিশ্চিত করা, সান্ধ্য কোর্স বাতিল করা এবং এ কোর্সের শিক্ষার্থীদের ভোটার বা প্রার্থীতা না রাখা, একাডেমিক ভবনে ভোটকেন্দ্র স্থাপন এবং সিসিটিভি ক্যামেরার আওতায় আনা, আবাসিক হলগুলো দখলদারিত্ব মুক্ত করা, মেয়েদের হলের সান্ধ্য আইন বাতিল এবং নারীদেরকে প্রশাসনের নিরাপত্তা নিশ্চিতকরণ, বিশ^বিদ্যালয়ে সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধকরণ, নির্বাচনকালীন সংবাদ মাধ্যমের স্বাধীনতা থাকা, প্রতিটি অনুষদে ছাত্র এবং ছাত্রী কমন রুমের ব্যবস্থা করণ, সকল সংগঠনের কাছে গ্রহণযোগ্য শিক্ষক, সাধারণ শিক্ষার্থী ও অংশগ্রহণকারী সকল সংগঠনের প্রতিনিধিদের নিয়ে পর্যবেক্ষণ কমিটি গঠন করা।

এছাড়াও বিভিন্ন আর্টিকেলে শিক্ষার্থীদের অধিকার ও গণতান্ত্রিক চর্চা সম্পর্কিত ধারা যুক্তকরণ, সাহিত্য, সহ-সাহিত্য, প্রমোদ, সহ-প্রমোদ, সমাজ সেবা, সহ-সমাজ সেবা বিষয়ক সম্পাদকের পরিবর্তে যথাক্রমে শিল্প ও সাহিত্য, সহ-শিল্প ও সাহিত্য, সংষ্কৃতি, সহ-সংষ্কৃতি, সমাজ কল্যাণ ও পরিবেশ, সহ-সমাজ কল্যাণ ও পরিবেশ বিষয়ক সম্পাদক প্রস্তাব করা হয়। আর্টিকেল ৬ এর ১৩, ১৪,১৫ ও ১৬ এর পরিবর্তে ক্যাফেটেরিয়া ও সহ-ক্যাফেটেরিয়া বিষয়ক সম্পাদক সংযোজন এবং আর্টিকেল ৭ এ উল্লিখিত সভাপতি ও কার্যনির্বাহী কমিটির ক্ষমতার ভারসাম্য আনা গণতান্ত্রিক চর্চা পরিপন্থি হওয়ায় এই ধারাটি তাই এটি বাতিল প্রস্তাব করা হয়।
সংশোধনীর পাশাপাশি শিক্ষা ও গবেষণা, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদ সংযুক্তির দাবি জানিয়েছে সংগঠনটি।
সংলাপে রাকসু নির্বাচন কমিটির প্রধান প্রক্টর লুৎফর রহমান, সদস্য সচিব অধ্যাপক আবু সাঈদ মো. নাজমুল হায়দার, সদস্য ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, রাকসু কোষাধ্যাক্ষ অধ্যাপক মীর ইমাম ইবনে ওয়াহেদ এবং সংগঠনটির নেতা-কর্মীরা প্রমুখ উপস্থিত ছিলেন।

Comments

comments