২৪ ঘণ্টায় ডেঙ্গুতে হাসপাতালে ৩৯

0
130

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে ৩৯ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন আক্রান্তসহ বর্তমানে সারাদেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি ডেঙ্গুরোগীর সংখ্যা দুই হাজার ৫২১ জন। তবে ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। ফলে চলতি বছর দেশে ডেঙ্গুতে মৃতের সংখ্যা ২৭৪ জনই রয়েছে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলামের সই করা ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকাল ৮টা থেকে শুক্রবার (২৩ ডিসেম্বর) সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৩৯ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২৭ জন এবং ঢাকার বাইরে ১২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৬১ হাজার ৮৮৩ জন। এর মধ্যে ঢাকায় ৩৮ হাজার ৯৭০ জন এবং ঢাকার বাইরে রয়েছেন ২২ হাজার ৯১৩ জন।

অন্যদিকে ডেঙ্গু আক্রান্ত ৬১ হাজার ৮৮৩ জনের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৬১ হাজার ৯৩ জন। তাদের মধ্যে ঢাকার বাসিন্দা ৩৮ হাজার ৫১৪ জন এবং ঢাকার বাইরের ২২ হাজার ৫৭৯ জন।

চলতি বছরের ২১ জুন ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে প্রথম মৃত্যুর খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। ২০২০ সালে করোনাভাইরাস মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা যায়নি। তবে ২০২১ সালে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। তার মধ্যে ১০৫ জনের মৃত্যু হয়।