ইউরোপে সর্বোচ্চ রপ্তানি প্রবৃদ্ধি বাংলাদেশের

0
211

পোশাক খাতে ইউরোপে সর্বোচ্চ রপ্তানি প্রবৃদ্ধি অর্জন করেছে বাংলাদেশ। ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা ‘ইউরোস্ট্যাট’ থেকে এ তথ্য জানা গেছে। সংস্থাটি ২০২২ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানির সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালের একই সময়ের তুলনায় বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ৪৩ দশমিক ২১ শতাংশ বেড়েছে। যার পরিমাণ দাঁড়িয়েছে ১ লাখ ৮৫ হাজার কোটি টাকার বেশি। একই সময়ে বিশ্ব থেকে তাদের আমদানি বৃদ্ধি পেয়েছে ২৭ দশমিক ৮৭ শতাংশ।

আগের মতোই ২২ দশমিক ৫৬ শতাংশ শেয়ার নিয়ে ইউরোপে পোশাক আমদানিতে দ্বিতীয় বৃহত্তম অবস্থানে রয়েছে বাংলাদেশ এবং ২৯ দশমিক ০৪ শতাংশ শেয়ার নিয়ে তালিকায় শীর্ষে অবস্থান করছে চীন।

এ প্রসঙ্গে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল সাংবাদিকদের বলেন, পরিসংখ্যান অনুযায়ী ইউরোপে আমাদের যে প্রবৃদ্ধি দেখা যাচ্ছে তা অত্যন্ত ভালো দিক। ওখানে আমরা ভালো অবস্থানে আছি। এটা আমাদের জন্য আনন্দের সংবাদ।

তিনি বলেন, আমরা যেভাবে বায়ারদের পছন্দের তালিকায় আছি, আশা করছি মন্দা কেটে গেলে আরও ভালো করব। ইউরোপের ক্ষেত্রে বাংলাদেশের এই অর্জন অবশ্যই একটা বিরাট ব্যাপার।