যুক্তরাষ্ট্রে যাচ্ছেন জেলেনস্কি

0
211

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি মার্কিন জো বাইডেন এবং মার্কিন কংগ্রেসে আইন প্রণেতাদের সাথে বৈঠকের জন্য বুধবার ওয়াশিংটন ডিসিতে যাচ্ছেন। ফেব্রুয়ারী মাসে রাশিয়ান বাহিনী আক্রমণ করার পর ইউক্রেনের বাইরে এটি হবে জেলেনস্কির প্রথম সফর।

বুধবার জেলেনস্কি তার টুইটার অ্যাকাউন্টে বলেছেন, ইউক্রেনের স্থিতিস্থাপকতা এবং প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে আমি যুক্তরাষ্ট্রে যাচ্ছি। তিনি মার্কিন কংগ্রেসে ভাষণ দেবেন বলেও নিশ্চিত করেছেন।

হোয়াইট হাউস জানিয়েছে, জেলেনস্কির এই সফর রাশিয়াকে পশ্চিমা ঐক্যের একটি শক্তিশালী বার্তা দেবে।

হোয়াইট হাউসের মুখপাত্র কারিন জিন-পিয়েরে এক বিবৃতিতে বলেছেন, জেলেনস্কির এই সফর ইউক্রেনকে সমর্থন করার জন্য যুক্তরাষ্ট্রের দৃঢ় প্রতিশ্রুতির উপর জোর দেবে। তিনি জানান, সফরটি গোপনে পরিকল্পনা করা হয়েছিল। গত ১১ ডিসেম্বর বাইডেন এবং জেলেনস্কির মধ্যে একটি ফোন কল দিয়ে শুরু হয়েছিল, তারপরে এক সপ্তাহ আগে একটি আনুষ্ঠানিক আমন্ত্রণ এবং রোববার সফরের নিশ্চিত করা হয়।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার প্রথমে হোয়াইট হাউসে যাবেন জেলেনস্কি যেখানে বাইডেন প্রায় ২ বিলিয়ন ডলার মূল্যের একটি নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করবেন। যা প্রশাসনের একজন সিনিয়র কর্মকর্তা প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স মিসাইল অন্তর্ভুক্ত করেছেন বলে জানিয়েছেন।

হোয়াইট হাউসের আলোচনায়, বাইডেন এবং জেলেনস্কি যুক্তরাষ্ট্রসহ মিত্রদের দেয়া অস্ত্র ও প্রশিক্ষণ। এছাড়াও দাই নেতা রাশিয়ার উপর নিষেধাজ্ঞা এবং ইউক্রেনের প্রয়োজনীয় অর্থনৈতিক ও মানবিক সহায়তা নিয়ে আলোচনা করবেন বলে হোয়াইট হাউসের সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন। তবে এর মধ্যে পুতিনের সাথে আলোচনায় জেলেনস্কিকে চাপ দেয়া অন্তর্ভুক্ত নয় বলে জোর দিয়েছিলেন কর্মকর্তা।

জেলেনস্কি তারপরে মার্কিন কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে ভাষণ দেবেন বলে আশা করা হচ্ছে। যা গণতন্ত্রের উপর খুব বিশেষ ফোকাস হবে বলে অভিহিত করেছেন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।

এদিকে, মার্কিন কর্মকর্তারা জোর দিয়ে বলেন, জেলেনস্কির ভ্রমণ নিয়ে এখনও নিরাপত্তা উদ্বেগ রয়েছে।

অন্যদিকে, জেলেনস্কি গোপন সফরটি একই দিনে আসে যেদিন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার শীর্ষ সামরিক কর্মকর্তাদের সাথে দেখা করার পরিকল্পনা করছেন। যেখানে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধের এ পর্যন্ত ফলাফলের মূল্যায়ন এবং আগামী বছরের জন্য লক্ষ্য নির্ধারণ করতে আলোচনা হবে।

সূত্র: রয়টার্স, আলজাজিরা