সেঞ্চুরি দিয়েই অভিষেক রাঙালেন জাকির

0
212

চট্টগ্রাম টেস্টের প্রথমদিন সকালে মর্যাদার টেস্ট ক্যাপ পরেছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক সাকিব আল হাসানের কাছ থেকে। প্রথম ইনিংসে করতে পারেননি তেমন কিছুই। তবে দ্বিতীয় ইনিংসে এসেই যেন টেস্ট ব্যাটিংয়ের অনবদ্য ফুল ফোটালেন সাগরিকার পিচে। অভিষেক টেস্টের দ্বিতীয় ইনিংসেই ২১৯ বলে সাদা পোশাকের প্রথম সেঞ্চুরি তুলে নিলেন জাকির হোসেন। টেস্ট অভিষেকেই সেঞ্চুরি করে নাম লেখালেন বুলবুল, আশরাফুল আর আবুল হাসানের পাশে।

টাইগারদের নিয়মিত ওপেনার তামিম ইকবাল ইনজুরিতে পড়ায় ভারতের বিপক্ষে টেস্ট স্কোয়াডে সুযোগ পেয়েছেন জাকির হাসান। আর হঠাৎ পাওয়া সুযোগটাকে কি দুর্দান্তভাবেই না কাজে লাগালেন তিনি।

চট্টগ্রাম টেস্টের নিজের প্রথম ইনিংসে আত্মবিশ্বাসী শুরু করেছিলেন জাকির, তবে করতে পারেননি ২০ রানের বেশি। ২০ রানের মাথায় থাকা অবস্থায় গড়বড় করে ফেলেন জাকির।

প্রথম ইনিংসের মতো ভুল আর দ্বিতীয় ইনিংসে করেননি জাকির। টেস্টের চতুর্থ ইনিংসে ৫১৩ রানের পাহাড়সমান লক্ষ্য মাথায় নিয়ে নেমে শুরু থেকেই দেখেশুনে খেলতে থাকেন। উদ্বোধনী জুটির সঙ্গী নাজমুল হোসেন শান্তকে নিয়ে গড়ে ফেলেন টেস্টে ভারতের বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ১২৪ রানের উদ্বোধনী জুটি।

ব্যক্তিগত ৬৭ রানে শান্ত ফিরে গেলেও অবিচল ছিলেন জাকির। মাঝে ইয়াসির আর লিটনও দ্রুত ফিরে গেলেও মুশফিকুর রহিমকে সঙ্গে নিয়ে বাংলাদেশকে এগিয়ে নিতে থাকনে অভিষিক্ত এই ব্যাটার।

টেস্ট ব্যাটিংয়ের অনবদ্য উদাহরণ তৈরি করে শেষ পর্যন্ত ২১৯ বলে তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। জাকির হোসেন ১২ চার ও ১ ছক্কায় তুলে নেন টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। তবে এর পর পরই সাজঘরে ফিরে যান তিনি। দলীয় ২০৮ রানে রবিচন্দ্রন অশ্বিনের বলে কোহলিকে ক্যাচ দিয়ে ফিরে যান জাকির।