কঙ্গোতে বন্যা ও ভূমিধসে নিহত বেড়ে ১৬৯

0
246

মধ্য-আফ্রিকার দেশ কঙ্গোর রাজধানী কিনশাসায় ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে এ পর্যন্ত অন্তত ১৬৯ জনের প্রাণহানি ঘটেছে। দেশটিতে জাতিসংঘের মানবিক বিষয়ক সমন্বয়ের কার্যালয় (ওসিএইচএ) শুক্রবার গত সপ্তাহ থেকে শুরু হওয়া এই বিপর্যয়ের মৃ্তের সংখ্যা প্রকাশ করেছে।

ওসিএইচএ-এর কর্মকর্তারা জানিয়েছেন, বন্যায় অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন এবং রাজধানী জুড়ে আনুমানিক ২৮০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। এছাড়াও কিনশাসার মন্ট-নগাফুলা এবং এনগালিমা জেলা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে, যেোনে প্রায় ৩৮ হাজার বাসিন্দা বাস্তুচ্যূত হয়েছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

সামাজিক যোগাযোগমাধ্যমে কিনশাসায় বন্যার শেয়ার করা ছবিতে দেখা যায়, শহরের আশপাশের এলাকা কাদা পানিতে প্লাবিত হয়েছে এবং রাস্তায় গর্তের সৃষ্টি হওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে। যার মধ্যে এন১ হাইওয়ে রয়েছে যা কিনাশাসাকে দেশের প্রধান সমুদ্র বন্দর মাতাদির সাথে সংযুক্ত করে। প্রধানমন্ত্রীর কার্যালয় এক বিবৃতিতে বলেছে, রাস্তাটি চার দিন পর্যন্ত বন্ধ থাকতে পারে।

একটি ভিডিওতে দেখা যায়, মন্ট-এনগাফুলা জেলার প্রধান একটি মহাসড়কে বিশাল গর্তের সৃষ্টি হয়েছে। এই গর্তে বেশ কয়েকটি যানবাহন পড়ে গেছে। রেইনকোট পরা লোকজন খালের মধ্যে উঁকি দিয়ে গাড়ি দেখার চেষ্টা করছেন।

ওসিএইচএ এক বিবৃতিতে বলেছে, ওসিএইচএ এবং সরকারের সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের একটি যৌথ দল বৃহস্পতিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করেছে। সরকার নিশ্চিত করেছে যে যারা তাদের জীবন হারিয়েছে তাদের একটি মর্যাদাপূর্ণ ও নিরাপদ দাফনের আয়োজন করবে।

কিনশাসার গভর্নরের কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, দেশটির প্রধানমন্ত্রী ও প্রাদেশিক গভর্নর বন্যা কবলিত এলাকা পরিদর্শন করছেন। স্থানীয় কর্মকর্তারা জরুরি অবস্থা মোকাবিলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং অন্যান্য রাষ্ট্রীয় সংস্থার প্রতিনিধিদের সাথে দেখা করবেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

একসময় কঙ্গো নদীর তীরে মাছ ধরার গ্রাম কিনশাসার হিসেবে পরিচিতি থাকলেও শহরটি এখন প্রায় দেড় কোটি মানুষের বসবাস। আর জনসংখ্যার আকার বিবেচনায় আফ্রিকার বৃহত্তম মেগাসিটিগুলোর একটিতে পরিণত হয়েছে কিনশাসা।

দুর্বল নিয়ন্ত্রণ ব্যবস্থা আর দ্রুত নগরায়নের বিকাশ ঘটায় ভারী বৃষ্টিপাতের পর আকস্মিক বন্যার জন্য ক্রমবর্ধমান ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে কিনশাসা। জলবায়ু পরিবর্তনের প্রভাবে দেশটিতে প্রায় ভারী বর্ষণ আর বন্যা দেখা যায়। এরআগে ২০১৯ সালেও, ভয়াবহ বন্যায় কিনশাসায় কমপক্ষে ৩৯ জন মারা গিয়েছিল।

সূত্র : আল জাজিরা