সার্বভৌমত্বের বিষয়ে ইরান কাউকে ছাড় দেবে না: আয়াতুল্লাহ খাতামি

0
119

তেহরানে জুমার নামাজের খতিব বলেছেন: তিনটি দ্বীপই ইসলামী প্রজাতন্ত্র ইরানের অবিচ্ছেদ্য ও চিরন্তন অংশ। আমাদের সার্বভৌমত্ব নিয়ে কারও সঙ্গে কোনোরকম আপোষ করা হবে না এবং এ ব্যাপারে আমাদের সিদ্ধান্ত চূড়ান্ত।

জুমার খতিব আয়াতুল্লাহ সাইয়েদ আহমাদ খাতামি আজ জুমার খুতবায় চীনা প্রেসিডেন্টের সৌদি আরব সফর এবং তিনটি দ্বীপ নিয়ে মিথ্যা বক্তব্যের কথা উল্লেখ করেন। তিনি চীনা প্রেসিডেন্টের অবস্থানের প্রতি ইঙ্গিত করে বলেন: সার্বভৌমত্বের বিষয়ে ইরান কোনো ছাড় দেবে না।

জাতিসংঘের নারী বিষয়ক কমিশন থেকে ইরানকে বাদ দেওয়ার লক্ষ্যে মার্কিন প্রচেষ্টার কথাও বলেন ইমাম। তিনি বলেন: এটা আমেরিকার আরও একটি কালো এবং নিন্দনীয় পরিকল্পনা। খাতামি বলেন, ইরান নারীদেরকে সবচেয়ে বেশি মর্যাদা দিয়েছে।প্রকৃত নারী স্বাধীনতা রয়েছে ইসলামি ইরানের শাসনব্যবস্থায়। আমেরিকা স্বাধীনতার নামে নারীদেরকে আত্মপরিচয়হীন দাসে পরিণত করতে চায়। ইসলামি ব্যবস্থাতেই নারীর অবস্থান সম্মানজনক বলে বিশিষ্ট এই আলেম মন্তব্য করেন।

জুমার ইমাম ইউরোপীয় ইউনিয়নের ন্যাক্কারজনক আচরণের প্রতিও ইঙ্গিত করেন। তিনি বলেন: ইউরোপীয় ইউনিয়ন অন্তত এক দশক ধরে আমেরিকার উপনিবেশের মতো আচরণ করছে। আমেরিকা যা বলে তারা চোখ বন্ধ করে তাই করে।

যারা নারী ও শিশু হত্যাকারী ইহুদিবাদী ইসরাইলকে প্রতিনিয়ত সমর্থন করে যাচ্ছে তারাই মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্রে সামনের সারিতে রয়েছে।পার্সটুডে