পর্তুগাল কোচের দায়িত্ব ছাড়লেন সান্তোস

0
101

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হার এবং ক্রিশ্চিয়ানো রোনালদোকে প্রথম একাদশে না রাখা নিয়ে বিতর্কের জেরে পর্তুগালের জাতীয় দলের কোচের পদ থেকে ফের্নান্দো সান্তোসের সরে যাওয়া অবশ্যম্ভাবী ছিল। বৃহস্পতিবার সেই ঘোষণা করল পর্তুগালের ফুটবল ফেডারেশন। ৮ বছর পর্তুগালের কোচের পদে থাকার পর সরে যেতে হল ফের্নান্দোকে।

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মরক্কোর কাছে হারের ৫ দিন পরেই সরে যেতে হল ফের্নান্দোকে। ৬৮ বছর বয়সি এই কোচের সঙ্গে পর্তুগালের ফুটবল ফেডারেশনের আরও ২ বছরের চুক্তি ছিল। কিন্তু তার আগেই সেই চুক্তি শেষ করতে বাধ্য হলেন সান্তোস।

এখনই তার পরিবর্ত হিসেবে কারও নাম ঘোষণা করেনি পর্তুগালের ফুটবল ফেডারেশন। তবে ক্রিশ্চিয়ানো রোনালদোদের নতুন কোচ খোঁজার কাজ শুরু হয়েছে। আগামী বছরের মার্চের আগে পর্তুগালের কোনও ম্যাচ নেই। সেই কারণে পর্তুগালের ফুটবল ফেডারেশনের হাতে কিছুটা সময় আছে। সেই কারণে তাড়াহুড়ো করতে চাইছে না পর্তুগালের ফুটবল ফেডারেশন।

পর্তুগিজ ফেডারেশন দুজন ম্যানেজারের নাম ভাবনা চিন্তা করছে। প্রথমজন ফনসেকা, দ্বিতীয় জন হোসে মরিনহো। মরিনহো নিজে পর্তুগিজ হলেও জাতীয় দলের দায়িত্ব আগে পালন করেননি। যদিও ক্লাব ম্যানেজার হিসেবে তিনি কিংবদন্তি। অন্যদিকে ফনসেকা অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও, আক্রমনাত্মক ফুটবল খেলাতে ভালোবাসেন।

২০১৪ সালের সেপ্টেম্বরে পর্তুগালের দায়িত্ব পান সান্তোস। তার কোচিংয়েই ২০১৬ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও ২০১৮-১৯ মৌসুমে নেশন্স লিগের প্রথম আসরে চ্যাম্পিয়ন হয় পর্তুগাল। সব মিলিয়ে তার কোচিংয়ে পর্তুগাল খেলেছে ১০৯ ম্যাচ। যার মধ্যে জয় ৬৭, ড্র ২৩ ও হার ১৯ ম্যাচে।

কিন্তু এবারের বিশ্বকাপে ব্য়র্থতার জেরে সরে যেতে হল ফেরান্দোকে। প্রি-কোয়ার্টার ও কোয়ার্টার ফাইনালে প্রথম একাদশে রাখা হয়নি রোনালদোকে। এই ঘটনা নিয়ে সারা বিশ্বে আলোচনা শুরু হয়। রোনালদোর অনুরাগীরা তো বটেই, তার বান্ধবী, বোনও সান্তোসকে আক্রমণ করেন।

পর্তুগাল কাতার বিশ্বকাপ থেকে বিদায়ের পর ফের্নান্দোকে আক্রমণ করেন প্রাক্তন তারকা লুই ফিগোও। তিনি বলেন, এবারের বিশ্বকাপে পর্তুগালের ব্যর্থতার জন্য ফেরান্দোই দায়ী। এরপর আর ফেরান্দোর পক্ষে পর্তুগালের কোচের পদে থাকা সম্ভব ছিল না। তিনি শেষপর্যন্ত সরে গেলেন।