নিউজিল্যান্ডে ধূমপানবিরোধী আইন পাস, নিষিদ্ধ হচ্ছে সিগারেট ও তামাক

0
184

নিউজিল্যান্ড আগামী বছর থেকে প্রায় সম্পূর্ণভাবে সিগারেট ও তামাকজাত পণ্য বেচাকেনা নিষিদ্ধ করছে। এ সংক্রান্ত একটি বিল দেশটির জাতীয় সংসদে পাস হয়েছে। পার্লামেন্টে পাস করা বিলের অর্থ হলো, ২০০৮ সালের পরে জন্মগ্রহণকারী কেউ কখনও সিগারেট বা তামাকজাত দ্রব্য কিনতে পারবেন না। এর মধ্যদিয়ে প্রতি বছর তামাক কিনতে সক্ষম লোকের সংখ্যা সংকুচিত হবে।

বিলটির উত্থাপক স্বাস্থ্যমন্ত্রী ডা. আয়েশা ভেরাল বলেছেন, এটি ‘ধূমপানমুক্ত ভবিষ্যতের দিকে’ একটি পদক্ষেপ। ডা. ভেরাল বলেছেন- “হাজার হাজার মানুষ দীর্ঘজীবী হবে, স্বাস্থ্যকর জীবন যাপন করবে এবং স্বাস্থ্য খাতে ৩২০ কোটি ডলার খরচ বাঁচবে, কারণ ধূমপানের কারণে সৃষ্ট অসুস্থতার চিকিৎসা করার প্রয়োজন পড়বে না।

নিউজিল্যান্ডের ধূমপানের হার এরইমধ্যে সর্বনিম্ন পর্যায়ে রয়েছে, নভেম্বরে প্রকাশিত সরকারি পরিসংখ্যান অনুসারে প্রাপ্তবয়স্কদের মাত্র আট শতাংশ দৈনিক ধূমপান করে, গত বছর এ সংখ্যা ছিল শতকরা ৯.৪ ভাগ।

বিলটি দেশব্যাপী তামাকজাত পণ্য বিক্রি করতে সক্ষম খুচরা বিক্রেতাদের সংখ্যা সীমিত করার ক্ষেত্রেও কার্যকরী ভূমিকা নেবে। বর্তমানে ১৫ বছরের বেশি বয়সীরা নিউজিল্যান্ডের ১১.৬ শতাংশ ধূমপানে আসক্ত।-পার্সটুডে