আমেরিকা থেকে দেশে ফিরে ডানপন্থী রাজনীতিতে যোগ দিলেন ভিক্টর বুট

0
182

মার্কিন কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরার পর ডানপন্থিতে রাজনীতিতে যোগ দিয়েছেন রাশিয়ার ব্যবসায়ী ভিক্টর বুট। রাশিয়া টুডে জানিয়েছে, ভিক্টর বুট ডানপন্থী লিবারেল ডেমোক্রেটিক পার্টি অফ রাশিয়া বা এলডিপিআর-এ যোগ দিয়েছেন।

রাশিয়া ও আমেরিকার মধ্যে বন্দী বিনিময় চুক্তির আওতায় গত বৃহস্পতিবার ভিক্টর বুট মার্কিন কারাগার থেকে মুক্ত হয়ে দেশে ফেরেন। এর বিনিময়ে আমেরিকার সমকামী বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রাইনারকে মুক্তি দেয় রাশিয়া। বুটের বিরুদ্ধে অস্ত্র চোরাচালানে জড়িত থাকার অভিযোগ করেছিল আমেরিকা।

দেশে ফিরে গতকাল ভিক্টর বুট আনুষ্ঠানিকভাবে এলডিপিআর-এ যোগ দেন এবং তাকে দলের নেতা লিওনিদ স্লুতোস্কি স্বাগত জানান। ভিক্টর বুটের যোগদানের পর স্লুতোস্কি বলেন, “আমি নিশ্চিত যে এই সাহসী ও শক্তিশালী ব্যক্তিত্ব দলে বিশেষ জায়গা করে নেবেন। আমরা তাকে স্বাগত জানাচ্ছি।”

এর আগে স্লুতোস্কি জানিয়েছিলেন মার্কিন কারাগার থেকে মুক্ত হয়ে আসা এই ব্যবসায়ীকে জাতীয় সংসদের নিম্নকক্ষ দুমার পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির বৈঠকে যোগদানের আমন্ত্রণ জানানো হবে।

উগ্র ডানপন্থী এলডিপিআর বর্তমানে রাশিয়ার জাতীয় সংসদ দুমার চতুর্থ বৃহত্তম রাজনৈতিক দল। এই দলের নেতা ছিলেন কট্টর জাতীয়তাবাদী রাজনীতিবিদ ভ্লাদিমির ঝিরনভস্কি। তিনি গত বছর মৃত্যুবরণ করেছেন।

ঝিরনভস্কি প্রতিষ্ঠিত এ দলটি রক্ষণশীলতা ও দেশপ্রেমের বিষয়ে গুরুত্ব দিয়ে থাকে এবং আধুনিক নব্য উদারপন্থী বস্তুবাদ ও সোভিয়েত আমলের কমিউনিজমের বিরোধিতা করে।

রাজনৈতিক দলে যোগ দেয়ার পর ভিক্টর বুট সাংবাদিকদের জানান, তিনি বিশ্বাস করেন এলডিআর একটি শক্তিশালী রাজনৈতিক দল যা জনগণের আশা আকাঙ্ক্ষার খুব কাছাকাছি অবস্থান করে। তবে আপাতত তিনি দলের হয়ে কোনো নির্বাচনে অংশগ্রহণ করবেন না বলেই চিন্তা করেছেন।-পার্সটুডে