বিএনপির সমাবেশ: নয়াপল্টনে তীব্র যানজট

0
117

রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশের কারণে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। বেলা দুইটার দিকে ফকিরাপুল থেকে কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ের সড়ক যান চলাচলের জন্য বন্ধ করে দেয়া হয়। এতে নয়াপল্টন এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

নয়াপল্টনে নির্ধারিত সময়ের আগেই দুপুর সাড়ে ১২টা থেকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে অবস্থান নেয় দলটির নেতাকর্মীরা। বেলা পৌনে দুইটা পর্যন্ত একপাশের সড়কে গাড়ি চলাচলের সুযোগ ছিল। আর বিপরীত পাশের সড়কে যান চলাচল স্বাভাবিক ছিল।

মঙ্গলবার চলমান এই প্রতিবাদ সমাবেশের কর্মসূচির বিষয়ে গত ১০ ডিসেম্বর রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত ঢাকা বিভাগীয় গণসমাবেশ থেকে ঘোষণা করা হয়েছিল।

বেলা দুইটায় সমাবেশ শুরুর আগে একপাশের রাস্তা (নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়ক) বন্ধ করে দিতে মঞ্চ থেকে পুলিশকে অনুরোধ করেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্যসচিব রফিকুল আলম।

গ্রেপ্তার করা বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালাম, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীসহ নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি, ৭ ডিসেম্বর কেন্দ্রীয় কার্যালয়ে পুলিশের গুলিতে মকবুল হোসেন হত্যা, মিথ্যা গায়েবি মামলা, হামলা, সন্ত্রাস, নৈরাজ্য, বিএনপির কেন্দ্রীয় কার্যালয় পুলিশের জবরদখল করার প্রতিবাদে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে এই সমাবেশ করছে দলটি।

দেখা গেছে, নয়াপল্টনের রাস্তায় সমাবেশ কর্মসূচির কারণে পুরানা পল্টন মোড়ে থেকে নাইটিঙ্গেলমুখী সড়ক, দৈনিক বাংলা মোড় থেকে ফকিরাপুলমুখী সড়কে বেলা আড়াইটা থেকেই ব্যাপক যানজটের সৃষ্টি হয়। অনেক যাত্রীকে বাস থেকে নেমে হেঁটে গন্তব্যে যেতে দেখা যায়। যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয় এ কারণে।

সমাবেশ করলে যানজট ও ব্যাপক দুর্ভোগের জন্য ১০ ডিসেম্বর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে বিএনপিকে গণসমাবেশ করতে দেয়া হয়নি। কিন্তু আজ প্রতিবাদ সমাবেশ করতে বিএনপিকে অনুমতি দিয়েছে পুলিশ।

এদিকে দেখা গেছে, কাকরাইলের নাইটিঙ্গেল মোড়ে এবং পল্টন মডেল থানার উল্টো দিকের সড়কে সাঁজোয়া যান রাখা হয়েছে। সমাবেশ মঞ্চের পশ্চিম ও উত্তর পাশের ফুটপাতে বিপুলসংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।