বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পরিসংখ্যানে এগিয়ে আর্জেন্টিনা

0
185

‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের ২২তম আসর অনুষ্ঠিত হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে। ৩২ দলের ফুটবল যুদ্ধ এখন নেমে এসেছে মাত্র চার দলে, আর্জেন্টিনা, ফ্রান্স, ক্রোয়েশিয়া এবং মরক্কো। ফলে মাঠের লড়াইয়ের চার ম্যাচের জন্য বাকি নেই এক সপ্তাহও। আজ (১৩ ডিসেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় প্রথম সেমিফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। এর একদিন পরেই বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্সের মুখোমুখি হবে এবারের টুর্নামেন্টের চমক জাগানিয়া দল মরক্কো।

মাঠের পারফরম্যান্স কিংবা শক্তির বিচারে এই চার দলের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছে আর্জেন্টিনা ও ফ্রান্স। তবে বর্তমান সময়ের বিচারে ক্রোয়েশিয়াও খুব একটা পিছিয়ে নেই। গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপেও ইউরোপিয়ান দলটি ফাইনালে খেলেছিল, কিন্তু ফ্রান্সের কাছে হেরে শিরোপা ছুঁয়ে দেখা হয়নি। আর মরক্কো তো বিশ্বকাপে আফ্রিকা মহাদেশের ইতিহাসই পাল্টে দিয়েছে। প্রথম আফ্রিকান দল হিসেবে সেমিতে জায়গা করে দিয়েছে আটালাস লায়নরা। তাই নিজেদের সেরা খেলার দিনে জিততে পারে যে কেউই।

মরুর বুকে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার দৌড়ে সবার চেয়ে এগিয়ে রয়েছে লিওনেল মেসির আর্জেন্টিনা। ফেভারিটের পরিসংখ্যানের হিসাবে ক্রীড়া বিষয়ক ভবিষ্যদ্বাণীর সাইট ফাইভ থার্টি এই তথ্য প্রকাশ করেছে। তাদের হিসেব অনুযায়ী, ৩৭ শতাংশ চান্স নিয়ে এবারের বিশ্বকাপ চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি লে আলবিসেলেস্তেদের।

তাদের তথ্য অনুযায়ী, খুব একটা পিছিয়ে নেই দিদিয়ের দেশমের দল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সও। টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ে ৩৫ শতাংশ সম্ভাবনা রয়েছে কিলিয়ান এমবাপ্পের ফ্রান্সের। এছাড়া বাকি দুই দলের মধ্যে ক্রোয়েশিয়া ১৬ শতাংশ ও মরক্কোর সম্ভাবনা যথাক্রমে ১৩ শতাংশ।

ফেভারিটের পরিসংখ্যানে আর্জেন্টিনা এখন এগিয়ে থাকলেও বিশ্বকাপের শুরুটা কিন্তু খুবই বাজে হয়েছিল আকাশি নীল শিবিরের। প্রথম ম্যাচেই সৌদি আরবের বিপক্ষে অপ্রত্যাশিতভাবে ২-১ ব্যবধানে হেরে গিয়েছিল দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

এরপর বেশ শক্তপোক্ত হয়ে ঘুরে দাঁড়িয়েছে লিওনেল স্কালোনির দল। অধিনায়ক মেসির নেতৃত্বে মেক্সিকো ও পোল্যান্ডকে হারিয়ে গ্রুপ সেরা হয়েই নকআউটে ওঠে দলটি। এরপর অস্ট্রেলিয়াকে শেষ ষোলোতে ও কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে টাইব্রেকারে হারিয়ে শেষ চারে জায়গা করে নেয়। তাই এতোকিছুর পরেও যে ফেভারিট ধরা হচ্ছে লিওনেল মেসির আর্জেন্টিনাকে!