বাইডেনকে ধন্যবাদ দিলেন জেলেনস্কি

0
101

ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে সহযোগিতায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে রাশিয়ার হামলা ও মার্কিন সহায়তার প্রসঙ্গে রবিবার (১২ ডিসেম্বর) বাইডেনের সঙ্গে ফোনালাপ হয় তার।

গত শুক্রবার সাড়ে ২৭ কোটি মার্কিন ডলারের অতিরিক্তি নিরাপত্তা সহায়তা ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। কিয়েভের জন্য সবশেষ মার্কিন প্যাকেজে অস্ত্র ও আর্টিলারি রাউন্ডের পাশাপাশি ইউক্রেনের আকাশ প্রতিরক্ষার সরঞ্জাম রয়েছে।

হোয়াইট হাউজ বিবৃতিতে জানিয়েছে, ইউক্রেনের নিরাপত্তা, অর্থনৈতিক ও মানবিক সহায়তা অব্যাহতের প্রতিশ্রুতির পুনর্ব্যক্ত করেছেন বাইডেন। একইসঙ্গে রাশিয়াকে তার যুদ্ধাপরাধ ও নৃশংসতার জন্য দায়ী করতে থাকবে যুক্তরাষ্ট্র। জেলেনস্কি বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে অভূতপূর্ব প্রতিরক্ষা ও আর্থিক সহযোগিতা পাচ্ছি। এটি শুধুমাত্র যুদ্ধক্ষেত্রে সফল হওয়ার জন্য নয়, আমাদের দেশের অর্থনীতির স্থিতিশীলতা বজায় রাখছে।

ফোনালাপে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনকে জেলেনস্কি বলেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ইউক্রেনের ৫০ শতাংশ জ্বালানি অবকাঠামো ধ্বংস করে দিয়েছে।

বাইডেন গত মাসের শেষ দিকে ইউক্রেনের বৈদ্যুতিক ব্যবস্থা পুনর্গঠনের জন্য ৫৩ মিলিয়ন ডলারের একটি প্যাকেজের অনুমোদন দেন।

সূত্র: সিএনএন