রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার উল্টো ফল পাওয়া যাচ্ছে: অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলর

0
248

অস্ট্রিয়ার ভাইস চ্যান্সেলর হেইনয ক্রিশ্চিয়ান স্ট্রাশে বলেছেন, রাশিয়ার ওপর হাজার হাজার নিষেধাজ্ঞা আরোপ করা সত্ত্বেও দেশটির অর্থনীতি ভালো করছে। বরং রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার উল্টো ফল পাওয়া শুরু হয়েছে।

হেইনয সুস্পষ্ট করে বলেন, পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর নিষেধাজ্ঞা দিয়ে যে লক্ষ্য অর্জন করতে চেয়েছিল তা হয়নি বরং মস্কোর অর্থনীতি বেশ শক্তিশালী রয়েছে। পক্ষান্তরে ইউরোপের দেশগুলো রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তাতে ইউরোপের অর্থনীতি দুর্বল হয়েছে।

দোনবাস অঞ্চলে প্রাণঘাতী যুদ্ধের বিষয়ে ইউরোপের নীতি নির্ধারকদের অন্ধ সমর্থনের তীব্র সমালোচনা করেন তিনি। হেইনয বলেন, বহুবছর আগে থেকে এই সংঘাতের পরিকল্পনা করা হয়েছে।

রাজধানী ভিয়েনায় গতকাল অনুষ্ঠিত যুদ্ধবিরোধী এক সমাবেশে ভাই চ্যান্সেলর হেইনয ক্রিশ্চিয়ান নিয়ে এসব কথা বলেন। গতকালের এই সমাবেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রতিবাদও ছিল। সমাবেশে তিনি বলেন, তার দেশ ইউরোপীয় ইউনিয়নকে দেখিয়ে দিয়েছে যে, কিভাবে রুশবিরোধী নিষেধাজ্ঞা ইউরোপের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করছে। হেইনয ক্রিশ্চিয়ান বলেন, রুশ বিরোধী এসব নিষেধাজ্ঞার কারণে বিদ্যুৎ এবং গ্যাসের দাম বেড়েছে এবং সময়ের ব্যবধানে এর প্রভাব জনগণ বেশি বুঝতে পারবে।-পার্সটুডে