জার্মানিতে অভ্যুত্থান-প্রচেষ্টা ব্যর্থ; রুশ সংশ্লিষ্টতার অভিযোগ

0
185

জার্মানিতে সরকারবিরোধী অভ্যুত্থানের একটি প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছে দেশটির পুলিশ। সরকার উৎখাতচেষ্টার অভিযোগে দেশজুড়ে অভিযান চালিয়ে অন্তত ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

দেশের উগ্র ডানপন্থী ও সাবেক সেনা কর্মকর্তারা পার্লামেন্ট ভবন রাইখস্ট্যাগের নিয়ন্ত্রণ নেয়ার মাধ্যমে ক্ষমতা দখলের পরিকল্পনা করছিল বলে পুলিশ অভিযোগ করছে।

জার্মানির ফেডারেল প্রসিকিউটররা বলছেন, অভ্যুত্থানচেষ্টায় জড়িত সন্দেহে যাদের আটক করা হয়েছে, তাদের মধ্যে হেনরিক নামে এক ব্যক্তি একজন রুশ প্রতিনিধির কাছে যাওয়ার চেষ্টা করেছেন। তবে কথিত সেই রুশ প্রতিনিধি সাড়া দিয়েছিলেন কি না, এখনো তা পরিষ্কার নয়।

অবশ্য ক্রেমলিন এ অভিযোগ প্রত্যাখ্যান করে বলেছে, জার্মানির সরকার উৎখাতে রাশিয়ার সংশ্লিষ্টতার প্রশ্নই ওঠে না। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, “এটা জার্মানির অভ্যন্তরীণ সমস্যা। রাশিয়ার হস্তক্ষেপ করার কোনো কারণ নেই।” পুলিশের ধারণা, ৭১ বছর বয়সী ত্রয়োদশ হেনরিক নামের এক ব্যক্তি এই আন্দোলনের মূল পরিকল্পনাকারী।

ষড়যন্ত্রকারীদের মধ্যে চরমপন্থী ‘রাইশব্যুর্গার আন্দোলনের’ সদস্যরাও রয়েছেন। প্রসিকিউটররা বলছেন, অভ্যুত্থানচেষ্টায় জড়িত ব্যক্তিদের গ্রেপ্তার করতে ১১টি প্রভিন্সে অভিযান চালানো হয়েছে। এসব প্রভিন্স থেকে হেনরিকসহ ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। হেনরিক নিজেকে ‘যুবরাজ’ বলে পরিচয় দেন।

ফেডারেল প্রসিকিউটররা বলেছেন, গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে দুজনকে গুরুত্বপূর্ণ নেতা হিসেবে শনাক্ত করা হয়েছে। চরমপন্থী রাইশব্যুর্গার মুভমেন্টের সদস্যরা আধুনিক জার্মান রাষ্ট্রকে স্বীকৃতি দেয় না। সহিংস হামলা ও বর্ণবিদ্বেষী তত্ত্বের জন্য দীর্ঘদিন ধরে তারা পুলিশের নজরদারিতে রয়েছে।

সরকারকে উৎখাতের পরিকল্পনার তথ্য পেয়ে দেশজুড়ে অভিযানে নামে পুলিশ। অন্তত তিন হাজার পুলিশ সদস্য দেশের ১৩০টি স্থানে অভিযান চালায়। অভ্যুত্থানে জড়িত সন্দেহে অস্ট্রিয়া ও ইতালিতেও দুই জার্মান নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে।-পার্সটুডে