ছাত্রলীগের জাতীয় সম্মেলন: আসছে নতুন মুখ

0
94

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম সংগঠন ছাত্রলীগের ৩০তম জাতীয় সম্মেলন আজ মঙ্গলবার অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব পাবে ঐতিহ্যবাহী এই ছাত্র সংগঠনটি।

জানা গেছে, গঠনতন্ত্র অনুযায়ী প্রতি দুই বছর পরপর ছাত্রলীগের জাতীয় সম্মেলন হওয়ার কথা। তবে বিভিন্ন কারণে মেয়াদপূর্তির দুই বছর পর এবারের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। এ কারণে এবার সম্মেলনকে ঘিরে নেতাকর্মীর উচ্ছ্বাস-উদ্দীপনা বেশি দেখা যাচ্ছে। ছাত্রলীগের শীর্ষ দুই পদে নতুন নেতৃত্ব নির্বাচন করতে তাদের তথ্য সংগ্রহ ও যাচাই-বাছাই করেছেন গোয়েন্দারা। প্রথমে শতাধিক প্রার্থীর একটি লিস্ট তৈরি করা হয়। পরে সেটিকে আরো ছোট করে প্রার্থীদের একাডেমিক কোয়ালিফিকেশন, পারিবারিক ব্যাকগ্রাউন্ড ও বিতর্কমুক্ত কি না, সেসব বিষয়ে খোঁজখবর নেওয়া হয়। বয়সের ব্যাপারটি নিশ্চিত হতে প্রার্থীর স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে খোঁজ নেওয়া হয়। ছাত্রলীগের শীর্ষ দুই পদে সভাপতি ও সাধারণ সম্পাদক হতে ইচ্ছুক নেতারা শেষ মুহূর্তের লবিং-তদবির চালিয়ে গেছেন। আওয়ামী লীগের শীর্ষ নেতা ও প্রধানমন্ত্রীর দপ্তরের সুদৃষ্টির আশায় দৌড়ঝাঁপ করেছেন পদপ্রত্যাশীরা।

আজ সম্মেলনস্থলেই ছাত্রলীগের কেন্দ্রীয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটি ঘোষণা করা হতে পারে। তবে পৃথক সূত্র বলছে, কমিটি ঘোষণা হতে আরো কয়েক দিন অপেক্ষা করা লাগতে পারে।

এদিকে, ঢাকা কলেজে নতুন করে কমিটি ঘোষণার দাবিতে ক্যাম্পাসে অবস্থান নিয়েছেন সংগঠনটির নেতাকর্মীরা। সোমবার বেলা ১১টার পর থেকে বিজয় চত্বরে জড়ো হতে শুরু করে ঢাকা কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা।