হেলেনা জাহাঙ্গীরের নামে ভূয়া ফেসবুক আইডি খুলে আপত্তিকর ষ্টেটাস

0
79

ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা: দেশের বিশিষ্ট নারী উদ্যোক্তা, জয়যাত্রা ফাউন্ডেশন, জয়যাত্রা টেলিভিশনের চেয়ারম্যান, এফবিসিসিআইয়ের পরিচালক এবং কমার্শিয়াল ইমপোরটেন্ট পারসন (সিআইপি) হেলেনা জাহাঙ্গীরের নামে একাধিক ভূয়া ফেসবুক আইডি খুলে প্রতিনিয়ত আপত্তিকর ষ্টেটাস, আপত্তিকর এডিট করা ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোষ্ট করা হচ্ছে। যার জন্য তিনি নিরাপত্তাহীনতায় ভুগছেন। কারন এই আইডিগুলো থেকে বিভিন্ন ধরনের অপপ্রচার চালানো হচ্ছে।

তিনি প্রতিবার বন্যার সময় নিজ অর্থায়নে বানভাসি মানুষের জন্য খাদ্য সমাগ্রী কার্গো ট্রাকে করে নিয়ে সেই এলাকা থেকে আবার নৌকা যোগে নিজ হাতে বানভাসি মানুষের মাঝে বিতরন করেন। যা সিরাজগঞ্জ, শেরপুর ও কুমিল্লাবাসী দেশের সকল বানভসিরা অকপটে স্বিকার করবেন। প্রতিবার শীতের সময় শিতার্থ মানুষের মাঝে শীতবস্ত্র বিতরন সহ খাদ্য সামগ্রী বিতরন করে।

করোনাকালীনে এসি রুমে রঙিন গ্লাস লাগানো নরম বিছানায় আরাম আয়েস না করে অসহায় গরীবের কিছুটা দুঃখ দুর করার জন্য প্রতিনিয়ত নিজের জীবনের মায়া না করে রাজধানীতে স্বাস্থ্য সূরক্ষা, খাদ্য সামগ্রী অসহায় ও দূস্থ্যদের মাঝে বিতরন করছেন। করোনাকালীনে সরকারের সুবিধা নেওয়া অনেক মিডিয়া যখন অপপ্রচারে লিপ্ত তখন হেলেনা জাহাঙ্গীর নিজে সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং তার নির্দেশনায় রাত-দিন ২৪ ঘন্টা জয়যাত্রা টেলিভিশন দেশের সার্বিক চিত্র তুলে ধরায় কিছু কুচক্র মহল অপপ্রচারের মাধ্যমে দেশকে অশান্ত করার অপচেষ্টা চালিয়ে যাচ্ছে। হেলেনা জাহাঙ্গীরের নামে একাধিক ফেক আইডি খুলে বিতর্কিত পোষ্ট করে তার দায়ভার হেলেনা জাহাঙ্গীরের উপর চাপিয়ে এই প্রতিষ্ঠিত ব্যাবসায়ী ও সমাজ সেবক সম্মানীত ব্যাক্তিকে হেয় প্রতিপন্ন করতে মরিয়া হয়ে উঠেছে একটি কু-চক্রী মহল।

প্রযুক্তির ছোঁয়ায় ইন্টারনেট এখন সবার হাতের নাগালে। যার সুবাদে খুবই জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম হিসাবে ফেইসবুক এর ব্যবহার বেড়েই চলছে। আবার এই ফেইসবুক অপব্যবহার করে অপরাধও সংগঠিত হচ্ছে। বিভিন্ন বিষয়ে অপপ্রচার, গুজব রটানে, আপত্তিকর মানহানিকর, আক্রমণের উদ্যেশে ছবি এডিট করে পোস্ট শেয়ার করাসহ বিভিন্ন ইস্যুতে ব্যক্তিগত ও রাজনৈতিক স্বার্থে ফেইসবুক এর অপব্যবহার হচ্ছে। যা সুস্পষ্টত সাইবার অপরাধ। অনেকেই কিন্তু জানেন না ফেইসবুক এর সঠিক ব্যবহার। অজানা বশত কিংবা কি করা বৈধ বা কি কি করলে অবৈধ হয় সেটা না জানার কারনে সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে মনের অজান্তে।

ফেইসবুক ব্যবহারে সাবধানতা সতর্কতা থাকার কোনো বিকল্প নেই। একটু ভুলের কারণে আসামী হতে পারেন সাইবার অপরাধের অভিযোগে। সাইবার অপরাধীর বিচারে দেশে কঠিন আইন রয়েছে। জেনে বা না জেনে, যদি কেউ ফেইসবুক ব্যবহার করতে গিয়ে কোনো অপরাধ করে তাহলে এর জন্য ভোগ করতে হবে কঠিন শাস্তি। এবং মামলাও হচ্ছে। মূলত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ (সংশোধিত ২০১৩) অনুসরণ করা হয় সাইবার ক্রাইমের সম্পর্কিত অপরাধের জন্য। ইতি মধ্যে এই সব ভূয়া আইডির নামে দেশের বিভিন্ন জেলায় মামলা করছেন জয়যাত্রা টেলিভিশনের প্রতিনিধিবৃন্দ। দেশের একজন সফল নারী উদ্যোক্তা হেলেনা জাহাঙ্গীরের নামে ভূয়া ফেসবুক আইডি খুলে এই ধরনের হীন মানষিকতা ও জঘন্য কাজের জন্য তাই আমি জয়যাত্রা টেলিভিশনের গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলা প্রতিনিধি হয়ে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।