খুলনার পাইকারী ও খুচরা বাজারে শীতকালিন সবজির দামের পার্থক্য দ্বিগুন

0
317

মেহেদী হাসান,খুলনা প্রতিনিধিঃ খুলনার বাজারে শীতকালিন সবজির সরবরাহ বেড়েছে দামও কিছুটা কম। তবে দামের পার্থক্য পাইকারী ও খুচরা বাজারে প্রায় দ্বিগুন। বাড়তি সাবান, ডিটারজেন্ট পাউডার ও টুথপেষ্ট এর দাম। অস্থিতিশীল এখনও চিনি ও সয়াবিনের দাম।

শুক্রবার (০২ ডিসেম্বর) নগরীর পাইকারী ও খুচরা বাজার ঘুরে দেখা গেছে এই চিত্র। পাইকারী বাজারে যে ফুলকপির মূল্য ১৫টাকা খুচরা খুচরা বাজারে সেটি ৩০টাকা, বাধাকপি পাইকারী বাজারে ২০টাকা খুচরা বাজারে সেটি ৪০টাকা, সাদা বিট কপি পাইকারী বাজারে ১৮টাকা যা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০টাকায়। পাইকারী বাজারের ৬০টাকা কেজি দরের টমেটো পাইকারী বাজারে বিক্রি হচ্ছে ৮০টাকায়। এরপরও ব্যবসায়ীরা বলছেন ব্যবধান তাদের একটু বেশি ১৫ থেকে ২০ টাকা।

শেখ পাড়ার কাঁচা বাজারের ব্যবসায়ী আব্দুস সামাদ বলেন, দাম তো একটু বাড়তি নিতে হয় আমাদের। কেরিং কস্টসহ মাল নষ্টও হয়। এ কারনে আমাদের দাম বেশি নিতে হয়। কিন্তু সেটি ডাবল নয় দাবী তার।
অপরএক ব্যাবসায়ী কামাল জানান, আমাদের দোকান ভাড়া, লেবার কস্ট, গাড়ী ভাড়া এছাড়াও মাল নষ্ট হয় এ কারনে দাম বেশী নিতে হয়।

এ বিষয়ে ক্রেতা অনিক জানান, নিয়মিত বাজার মনিটরিং এর কারনে পাইকারী ও খুচরা বাজারের ব্যবধান দ্বিগুন। নিয়মিত কড়াকড়ি বাজার মনিটরিং করলেই এই ব্যবধান কমানো সম্ভব।