মুম্বাই থেকে উড়ে এখন ঢাকায় রোহিত-কোহলিরা

0
216

বিশ্বকাপ ফুটবলের মধ্যেই বাংলাদেশ সফরে এসেছে ভারতীয় ক্রিকেট দল। ঘরের মাঠে প্রতিবেশি দেশ ভারতকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। চলতি মাসের শুরুতে মাঠে গড়াবে দুদলের লড়াই। মূল সিরিজকে সামনে রেখে আজ বৃহস্পতিবার ঢাকায় পা রেখেছে ভারতীয় ক্রিকেট দল।

শুরুতেই যেহেতু ওয়ানডে সিরিজ, তাই এই সংস্করণের ক্রিকেটাররাই এসেছেন আগে। তবে সবাই একসঙ্গে নয়। কেউ এসেছেন নিউজিল্যান্ড সফর করে, কেউ এসেছেন ভারত থেকে। এর মধ্যে অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলিসহ কয়েকজন মুম্বাই থেকে রওনা হয়ে আজ সন্ধ্যায় ঢাকায় পৌঁছেছেন।

ঢাকায় পা রেখে আগামীকাল শুক্রবার থেকে অনুশীলন শুরু করবে ভারতীয় দল। বাংলাদেশ দল এরই মধ্যে অনুশীলন শুরু করেছে। কাল থেকে শুরু হবে এক সঙ্গে অনুশীলন।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে দুটি ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ৪ ও ৭ ডিসেম্বর। সিরিজের তৃতীয় ওয়ানডে হবে চট্টগ্রামে।

এরপর প্রথম টেস্ট মাঠে গড়াবে ১৪ ডিসেম্বর, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ২২ ডিসেম্বর থেকে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।

২০১৫ সালে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশে এসেছিল ভারত। এবারের সফরের ওয়ানডেগুলো আইসিসি সুপার লিগের তালিকাভুক্ত না হলেও টেস্ট দুটি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হওয়ায় উভয় দলের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ।

ভারতের ওয়ানডে স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, বিরাট কোহলি, রজত পতিদার, শ্রেয়াস আয়ার, রাহুল ত্রিপাঠি, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), ইশান কিষাণ (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, দীপক চাহার ও যশ ধুল।

টেস্ট স্কোয়াড : রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক), শুভমান গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়াস আয়ার, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), স্রিকার ভরত (উইকেটরক্ষক), রবীচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, শার্দুল ঠাকুর। মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ ও উমেশ যাদব।