খুলনায় এইডস দিবস পালিত

0
213

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ খুলনায় ‘অসমতা দূর করি, এইডসমুক্ত বিশ্ব গড়ি’ এ প্রতিপাদ্য নিয়ে বিশ্ব এইডস দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত।

বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল চত্বর থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্সসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করেন। এতে সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ।

অনুষ্ঠানে অতিথিরা বলেন, এইডস হলো একধরণের ভাইরাস দ্বারা সৃষ্ট রোগ। এই রোগ এইচআইভি ভাইরাসের কারণে হয়ে থাকে। এ ভাইরাস মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে নষ্ট করে দেয়। প্রাণঘাতী এই রোগ থেকে মানুষকে রক্ষা করতে সরকারি-বেসরকারি উদ্যোগের পাশাপাশি সাধারণ নাগরিকদের মাঝে এবিষয়ে সচেতনতা বাড়াতে হবে।

অতিথিরা আরও বলেন, এইডস থেকে বাঁচতে হলে শুধু জানলে হবে না, অন্যকে জানানোর মাধ্যমে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে একযোগ কাজ করতে হবে। যে কোন প্রয়োজনে মানবদেহে রক্তসঞ্চালনের পূর্বে তাতে এইচআইভি ভাইরাসের উপস্থিত আছে কিনা তা অবশ্যই পরীক্ষা করতে হবে। অসমতা দূর করে এইডস নির্মূল করতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, দেশের ২৮ দশমিক ৫০ শতাংশ নারী এইডস বিষয়ে সচেতন নয়। প্রতিবেদনে আরো বলা হয়, বিশ্বে প্রায় ৪০ মিলিয়ন মানুষ এই রোগে আক্রান্ত। আমাদের দেশেও ১৬ থেকে ১৮ হাজার এইডস আক্রান্ত মানুষ রয়েছে। এবছরই নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় পাঁচশত জন।

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) তাপস কুমার পাল, খুলনা ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডাঃ মোঃ নাজমুল কবীর, বিভাগীয় টিবি বিশেষজ্ঞ ডাঃ মেহেদী বিন জোহর, বেসরকারি উন্নয়ন সংস্থা সিএসএস এর প্রতিনিধি নান্টু গোপালসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তৃতা করেন।