গাইবান্ধা-৫ উপনির্বাচন: দায়িত্ব অবহেলায় ১৩৪ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থার সিদ্ধান্ত

0
122
ফাইল ছবি

গাইবান্ধা-৫ উপনির্বাচনে অনিয়ম ও দায়িত্ব অবহেলা করায় প্রিজাইডিং কমকর্তাসহ ১৩৪ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দুপুরে এক ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল এ তথ্য জানান।

জড়িতদের মধ্যে ১২৫ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সুশান্ত কুমার সাহা, একজন নির্বাহী অফিসার এবং ৫ জন পুলিশ কর্মকর্তা রয়েছেন।

সিইসি বলেন, উপনির্বাচনে অনিয়মে জড়িতদের বিরুদ্ধে এক মাসের মধ্যে কার্যকরে সংশ্লিষ্ট দপ্তরকে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। এরইমধ্যে এক কর্মকর্তা ২ মাসের জন্য চাকরিচ্যুত করা হয়েছে।

এ ছাড়া অনিয়ম সংঘটিত ১৪৫ নির্বাচনি কেন্দ্রের পোলিং এজেন্টেরা ভবিষ্যতে কোনও নির্বাচনে দায়িত্ব পালন করতে পারবে না বলেও জানান হাবিবুল আউয়াল।

তিনি বলেন, ‌ভবিষ্যতে যেন দৃষ্টান্ত হয়ে থাকে সেজন্য এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সপ্তাহে গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচনের নতুন তারিখ ঘোষণা করা হবে বলে জানান প্রধান নির্বাচন কমিশনার।

উল্লেখ্য, গত ২৩ জুলাই জাতীয় সংসদের সাবেক ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়ার মৃত্যুতে গাইবান্ধা-৫ আসনটি শূন্য হয়। পরে গত ১২ অক্টোবর ওই আসনে ভোটের তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু ভোট চলাকালীন ব্যাপক অনিয়মের অভিযোগে আসনটিতে ভোটগ্রহণ বন্ধ করে দেয় ইসি।