ডুমুরিয়ায় অবৈধ ইটের পাজা’য় ভ্রাম্যমাণ আদালতের অভিযান

0
289

খুলনা প্রতিনিধিঃ খুলনার ডুমুরিয়া উপজেলায় সরকারী নিয়মনীতিকে তোয়াক্কা না করে পরিবেশ নষ্ট করে পাজায় অবৈধভাবে ইট পোড়ানোর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে। বুধবার (৩০ নভেম্বর) পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে ডুমুরিয়া উপজেলার চেঁচুড়ী এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে পাজা ধ্বংস ও মালিককে জরিমানা করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) অনুযায়ী মোবাইল কোর্ট পরিচালনা করে পনের হাজার টাকা জরিমানা আদায় করা হয় এবং পানি দিয়ে পাজা’য় ইট পোড়ানোর কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। এসময় ভবিষ্যতে পাজা’য় ইট পোড়ানোর কার্যক্রম পরিচালনা করবে না মর্মে স্বত্বাধিকারীর নিকট থেকে অঙ্গীকারনামা নেওয়া হয় এবং পাজা’য় ইট পোড়ানোর কার্যক্রম না করার জন্য মৌখিক নির্দেশ প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে বিচারিক দায়িত্ব পালন করেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী সচিব ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শাহীন সুলতানা এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক মোঃ মোস্তাফিজুর রহমান। এসময় উপস্থিত ছিলেন, পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় সার্বিক সহযোগিতা করেন, ডুমুরিয়া থানার পুলিশ সদস্যবৃন্দ ও ফায়ার সার্ভিসেরকর্মী। পরিবেশ সুরক্ষায় ভবিষ্যতেও এ ধরণের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলে জানান পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা।