খুলনার বটিয়াঘাটায় লোকজ মৈত্রী কৃষক ফেডারেশনের সভা অনুষ্ঠিত

0
228

আহছানুল আমীন জর্জ, খুলনা ব্যুরো প্রধান : আগামী বোরো ও তরমুজ মৌসুমে সার ডিলারদের কারসাজিতে সরকার নির্ধারিত মূল্যের অতিরিক্ত দামে সার বিক্রি বন্ধ ও ন্যায্য মূল্যে সার প্রদানের দাবী জানিয়েছে লোকজ মৈত্রী কৃষক ফেডারেশন।

২৯ নভেম্বর মঙ্গলবার সকাল ১০ টায় বটিয়াঘাটা উপজেলা কৃষি অধিদপ্তর সম্মেলন কক্ষে কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বিভাস মণ্ডলের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় খুলনার দাকোপ ও বটিয়াঘাটা উপজেলাকে তরমুজ চাষের জন্য কৃষি অর্থনৈতিক জোন ঘোষণা, কৃষক যাতে তরমুজ চাষে লাভবান হতে পারে তার জন্য সরকারের কাছে সকল প্রকার পৃষ্ঠপোষকতা, সার-কীটনাশক কম লাগে এমন উচ্চফলনশীল ইনব্রিড বীজ উদ্ভাবন, বীজের দাম নির্ধারণ, সরকার নির্ধারিত সার ও কীটনাশকের মূল্যের তদারকি, তরমুজ চাষের আগে সরকারী উদ্যোগে মাঠে এসে মাটি পরীক্ষা ও সার সুপারিশ, নদী খাল অবুমক্ত ও খনন করে সেচের ব্যবস্থা করাসহ তরমুজ পরিবহন ও বিপনন ব্যবস্থাকে মধ্যসত্ত্বভোগীদের হাত থেকে রক্ষা করার দাবী উত্থাপন করা হয়েছে।

সভায় ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডল বলেন, গত বছর তরমুজ চাষের সময় সার, বীজ, কীটনাশক এর দাম গায়ে উল্লেখিত খুচরো মূল্যের চেয়ে বেশি নেওয়া হয়েছে। এছাড়াও কৃত্রিম সংকট সৃষ্টি করে সার, বীজ, কীটনাশক এর দাম বাড়িয়ে কৃষককে ফাঁদে ফেলে বেশি মূল্য আদায় করা হয়েছে। এলাকার অধিকাংশ চাষীর ভালো ফলন হওয়া সত্ত্বেও উৎপাদন খরচ বৃদ্ধি ও বিক্রিত মালের দাম না পাওয়ায় তারা মারাত্মকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছেন। বৈরী আবহাওয়ার কারণে দেরিতে বীজ রোপন, বীজের দাম বেশি, ছত্রাকনাশক- কীটনাশক ও হরমোন জাতীয় ঔষধের লাগামহীন মূল্য, সেচের পানির অপ্রতুলতা, পরিবহন ও বিপনন ব্যবস্থা মধ্যসত্ত্বভোগীদের অবৈধ নিয়ন্ত্রণে থাকায় কৃষকরা আরো ক্ষতিতে পড়েছিলেন। তিনি কৃষককে বাঁচাতে উপরোক্ত বিষয়াবলী মৌসুমের আগে থেকে সরকার ও কৃষি ডিপার্টমেন্টকে আমলে নেওয়ার আহ্বান জানান।

সভায় আরো বক্তব্য রাখেন সহসভাপতি দিপ্তী রাণী মল্লিক, আশালতা ঢালী, সহসাধারণ সাধারণ সম্পাদক ফজলুর রহমান লাভলু, ঠাকুর দাস রায়, স্বপন কুমার ফৌজদার, তাপস মল্লিক, নির্মল কান্তি বিশ্বাস, রীতা রপ্তান, শ্রীপদ মণ্ডল, অরুণ মণ্ডল, অমরী মণ্ডল, বাসুদেব মণ্ডল, সঞ্জীব রায়, শাহদাৎ হোসেন, হরিপদ চক্রবর্তী, অঞ্জলী মণ্ডল, শ্রীপদ মণ্ডল, খুকু রাণী অধিকারী, লোকজ-এর পলাশ দাশ, আকবর হোসেন, মিলন কান্তি মণ্ডল ও দিপংকর কবিরাজ প্রমুখ।