খুলনার রূপসা বাজারে নিষিদ্ধ পলিথিনের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, জরিমানা আদায়

0
114

আহছানুল আমীন জর্জ, খুলনা ব্যুরো: ২৮শে নভেম্বর সোমবার পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় ও জেলা কার্যালয়ের যৌথ উদ্যোগে খুলনা জেলার রূপসা বাজারে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ ও বিক্রয়ের দায়ে রূপসা বাজারের ০৫(পাঁচ) টি দোকানের মালিককে ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০)’ এর ৬(ক) ধারায় মোবাইল কোর্ট পরিচালনা করে আনুমানিক ৯০.০০ (নব্বই) কেজির মতো নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ ও ৮,৫০০/- (আট হাজার পাঁচশত) টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয়।

পরিবেশ অধিদপ্তর, খুলনা বিভাগীয় কার্যালয়ের সিনিয়র সহকারী সচিব ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জনাব শাহীন সুলতানা মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব পালন করেন এবং পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের পরিদর্শক জনাব মোঃ মোস্তাফিজুর রহমান প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। এসময় পরিবেশ অধিদপ্তর, খুলনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ আবু সাঈদ উপস্থিত ছিলেন।

খুলনা জেলার সদর থানার পুলিশ সদস্যবৃন্দ মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন।

মোবাইল কোর্ট পরিচালনাকালে নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিং ব্যাগ মজুদ, ক্রয়/বিক্রয় ও ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয় এবং পলিথিন ব্যবহারের ক্ষতিকর দিকসম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

পরিবেশ সুরক্ষায় ভবিষ্যতেও এ ধরণের মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত থাকবে জানানো হয় ।