উল্লাপাড়া ইটভাটা মালিক সমিতির বিভিন্ন দাবিতে জেলা প্রশাসক ও স্থানীয় ইউএনও’র দপ্তরে স্মারকলিপি প্রদান

0
166

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি : কয়লা সংকট, ইটভাটার ছাড়পত্র ও লাইসেন্স প্রাপ্তির দাবিতে সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা ইটভাটা মালিক সমিতি এক মানববন্ধন ও মৌন মিছিলের আয়োজন করে।

বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে পরে স্থানীয় জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে স্মারকলিপি প্রদান করে ইটভাটা মালিক সমিতির নেতারা। পরে সিরাজগঞ্জ-৪, এর সংসদ সদস্য তানভীর ইমামকেও স্মারকলিপি প্রদান করেন। রবিবার বেলা ১২ টার দিকে উভয় কর্মকর্তার দপ্তরে তারা এই স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপি প্রদানের পূর্বে উল্লাপাড়া উপজেলা ইটভাটা মালিক সমিতি পৌরশহরে এক মৌন মিছিল বের করে। মিছিলের নেতৃত্ব দেন উল্লাপাড়া উপজেলা ইটভাটা মালিক সমিতি’র সভাপতি মোঃ মোফাজ্জল হোসেন বিলু ও সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান বাবু। মালিক ও কর্মচারীর সমম্বয়ে প্রায় ১ হাজার লোকের মৌন মিছিলটি পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা চত্বরে মানববন্ধন ও আলোচনা সভার আয়োজন করে।

সংগঠনের সভাপতি মোঃ মোফাজ্জল হোসেন বিলু’র সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন উল্লাপাড়া উপজেলা ইটভাটা মালিক সমিতির সহ সভাপতি মোঃ আব্দুল গফুর জোয়ার্দার, মোঃ শামছুল আলম তোতা মাষ্টার, মোঃ আব্দুল মজিদ খাঁন, সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান বাবু, সাংগঠনিক সম্পাদক মোঃ রোকনুজ্জামান সাগর প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, ২০১৩ সালের ইটভাটা নিয়ন্ত্রণ আইনের জিগজাগ পদ্ধতির বৈধ ভাটার স্ববিরোধী ৮ (৩), (৫) এবং ৮ (৩) এর (খ) ধারা আইনটি সংশোধন পূর্বক ইটভাটার ছাড়পত্র ও মালিকদের লাইসেন্স প্রাপ্তির সহযোগিতা করার জন্য সরকারের প্রতি উদাত্ত্ব আহ্বান জানান মানববন্ধনকারীরা। তারা আরো বলেন, রাস্তা-ঘাট, ব্রীজ, কালভাট ও অবকাঠামো উন্নয়ন সহ সার্বিক উন্নয়নের স্বার্থে ইটভাটাগুলো চলমান রাখতে এর সাথে সংশ্লিষ্ট উপকরণের দাম নিয়ন্ত্রণে রাখারও এ সময় জোড় দাবি জানান নেতারা। তারা আরোও জানান, এই শিল্পের সঙ্গে সারাদেশে প্রায় ৪০ লাখ শ্রমিক নিয়োজিত রয়েছে। এই আইন সংশোধন না হলে সংশ্লিষ্ট শিল্পের মালিক ও শ্রমিকেরা কর্মহীন হয়ে পড়বে। এ আলোচনা সভায় মালিক ও শ্রমিকেরা এই শিল্পকে বাঁচিয়ে রাখার জোর দাবি জানান সরকারের প্রতি।