রামগঞ্জ ছাত্রলীগের তিন ইউনিটের কমিটি বিলুপ্ত

0
273

রামগঞ্জ প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগঞ্জ ছাত্রলীগের তিনটি শাখার মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করা হয়েছে। রামগঞ্জ উপজেলা, পৌর ও সরকারি কলেজ শাখা কমিটি বিলুপ্ত করেছে জেলা ছাত্রলীগ। এর একেকটি কমিটি সাড়ে ৪ থেকে সাড়ে ৬ বছর পর্যন্ত ছিল। এর মধ্যেই দুই নেতা হলেন পৌর কাউন্সিলর। তারা আবার বিয়ে করে হয়েছেন সন্তানের বাবা।

শনিবার (২৬ নভেম্বর) রাতে জেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম রকি ও সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন ভূঁইয়া স্বাক্ষরিত এক চিঠিতে কমিটি তিনটি বিলুপ্তির বিষয়টি জানানো হয়েছে।

উপজেলা ছাত্রলীগের সাবেক তিন নেতা জানিয়েছেন, রামগঞ্জের এ তিনটি কমিটির নেতারা ঝিমিয়ে পড়েছিলেন। সাংগঠনিক কর্মকাণ্ডে তারা সক্রিয় ছিলেন না। আনতে পারেননি নতুন নেতৃত্বও।

দলীয় সূত্র জানায়, ২০১৬ সালের ১৯ মে কামরুল হাসান ফয়সাল মালকে সভাপতি ও মেহেদী হাসান শুভকে সাধারণ সম্পাদক করে রামগঞ্জ উপজেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। পদে থেকেই এই দুই নেতা বিয়ে করেন। সন্তানও তাদের আছে। এর মধ্যে ফয়সাল মাল গত নির্বাচনে রামগঞ্জ পৌরসভার ১ নম্বর ওয়ার্ড ও শুভ ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচিত হন। ১ বছরের জন্য ওই কমিটির অনুমোদন দেওয়া হলেও তাদের কমিটি ছিল সাড়ে ৬ বছর।

২০১৮ সালের ৩১ জুলাই মিলন আটিয়াকে আহবায়ক ও রবিউল জামাল অপু মালকে ১ম যুগ্ম-আহবায়ক করে ১০ সদস্য বিশিষ্ট্য রামগঞ্জ পৌর ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। ৩ মাসের জন্য এ কমিটি গঠন করা হলেও তারা দায়িত্বে ছিলেন ৪ বছর ৪ মাস ২৬ দিন। এর মধ্যে মিলন আটিয়া বিবাহিত বলে গুঞ্জন রয়েছে।

অপরদিকে ২০১৭ সালের ৬ জানুয়ারি মোরশেদুল আমিন বাবুকে সভাপতি ও রাকিবুল হাসান শান্তকে সাধারণ সম্পাদক করে রামগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের কমিটি গঠন করা হয়। ৫ বছর ১০ মাস ২০ দিন এ কমিটি স্থায়ী ছিল। এর মধ্যে সভাপতি বাবু দল থেকে পদত্যাগ না করলেও কলেজ ছাত্রলীগের রাজনীতিতে ছিলেন নিষ্ক্রিয়। তিনি নিজ এলাকা লামচর ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নও চেয়েছিলেন। এজন্য এলাকায় কিছু প্রোগ্রাম করতেন। ছাত্রলীগের কমিটি পাওয়ার বছর খানেক পরই তিনি বিয়ে করেন। তার একটি ছেলে সন্তানও আছে।

রামগঞ্জের এ তিন কমিটি তখনকার জেলা ছাত্রলীগের সভাপতি চৌধুরী মাহমুদুন্নবী সোহেল ও সাধারণ সম্পাদক রাকিব হোসেন লোটাস অনুমোদন দেন। এরপর শাহাদাত হোসেন শরীফ ও জিয়াউল করিম নিশানের নেতৃত্বাধীন জেলা কমিটি আসলেও তারা রামগঞ্জ ছাত্রলীগকে গতিশীল করতে পারেননি। গত ৩১ জুলাই সাইফুল ইসলাম রকি ও শাহাদাত হোসেন ভূঁইয়া জেলা কমিটির দায়িত্ব পান। অবশেষে রামগঞ্জ ছাত্রলীগকে গতিশীল করতে তারাই মেয়াদোত্তীর্ণ কমিটিগুলো বিলুপ্ত করেন।

জেলা ছাত্রলীগ সূত্র জানায়, বিলুপ্ত কমিটিগুলোতে নতুন নেতৃত্ব সৃষ্টির লক্ষ্যে প্রার্থীদের জীবন বৃত্তান্ত আহবান করা হয়েছে। তিন কার্য দিবসের মধ্যে সভাপতি-সাধারণ সম্পাদক প্রার্থীরা জেলা কমিটির সহ-সভাপতি জাহিদ আদনান, রিয়াজ হোসেন ও রাকিব হোসেনের কাছে জীবন বৃত্তান্ত জমা দেবেন।

রামগঞ্জ সরকারি কলেজের বিলুপ্ত কমিটির সাধারণ সম্পাদক রাকিবুল হাসান শান্ত বলেন, ‘কমিটির সভাপতি দীর্ঘদিন নিষ্ক্রিয় ছিলেন। এতে সাধারণ সম্পাদক হয়ে আমি একাই দলীয় সকল কার্যক্রম পরিচালনা করে এসেছি। দলকে গতিশীল করতে নতুন ও দক্ষ নেতৃত্ব উপহার দেওয়া হবে বলে আশা করছি।

জেলা কমিটির সহ-সভাপতি জাহিদ আদনান বলেন, ‘চিঠি পেয়েছি। দু’একদিনের মধ্যে আমরা রামগঞ্জ যাব। সেখানেই প্রার্থীদের কাছ থেকে জীবন বৃত্তান্ত সংগ্রহ করব।’

লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম রকি বলেন, ‘তিনটি কমিটিই মেয়াদোত্তীর্ণ ছিল। তাদেরকে সম্মেলনের আয়োজন করতে বললেও ব্যর্থ হয়েছে। এজন্য তাদের কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়েছে। নতুন পদপ্রত্যাশীদের জীবনবৃত্তান্ত আহবান করা হয়েছে।