ইংল্যান্ডের গোল ঝড়ে কাঁপছে ইরান

0
134

কাতার বিশ্বকাপে দুরন্ত সূচনা করেছে ইংল্যান্ড। ইরানের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ৩-০ গোল ব্যবধানে এগিয়ে বিরতিতে গেছে গ্যারেথ সাউদগেটের দল। ইংল্যান্ডের হয়ে প্রথমার্ধের দুটি গোল করেছেন যথাক্রমে জুড বেলিংহ্যাম, বুকাইয়ো শাকা এবং রহিম স্টার্লিং।

কাতারের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে এদিন শুরু থেকে ইরানকে চাপে রাখে ইংলিশ ফুটবলাররা। শুরু থেকে আক্রমণের পসরা সাজিয়ে বসে হ্যারি কেইন, স্টার্লিংরা।

ম্যাচে ইংল্যান্ড প্রথম সবচেয়ে কঠিন আক্রমণ করে ৮ম মিনিটে। তবে ডানপ্রান্ত থেকে হ্যারি কেইনের করা সেই ক্রস কেউ মাথা ছোঁয়াতে না পারায় গোল বঞ্চিত হয় ইংল্যান্ড।

তবে সেই আক্রমণের কারণে পিছিয়ে যায় ইরান। দলটির মূল গোলরক্ষক আলি রেজা আঘাত পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হয়। এরপর আক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দেয় ইংলিশরা।

ম্যাচের ৩২তম মিনিটে গোল প্রায় পেয়েই বসেছিল ইংল্যান্ড। তবে হ্যারি ম্যাগুয়েরোর হেড গোলবারে আঘাত পেয়ে ফিরে গেলে আক্ষেপে পুড়তে হয় ইংলিশ সমর্থকরা।

তবে প্রথম গোলের জন্য এরপর বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি তাদের। ম্যাচের ৩৫তম মিনিটে জালের দেখা পান বেলিংহ্যাম। বাম প্রান্ত থেকে লুক শ’র দারুণ এক ক্রস থেকে হেডে বল জালে জড়ান ১৯ বছর বয়সী এই মিডফিল্ডার।

প্রথম গোল পাওয়ার পর আরও ভয়ানক হয়ে ওঠে ইংল্যান্ডের আক্রমণভাগ। খেলার ৪৩তম মিনিটে এবার গোল পান সাকা। ইরানের ডি বক্সে জালের খোঁজ করতে থাকা ইংল্যান্ডের ফুটবলারদের মধ্যে বল পেয়ে যান সাকা।

আর সেখান থেকে ডান পায়ের দারুণ ভলিতে বল জালে জড়াতে কোনো ভুল করেননি আর্সেনালের এই স্ট্রাইকার। সেই গোল পাওয়ার ৩ মিনিট পরে আবারও ইরানের জালে বল জড়ায় ইংল্যান্ড।

শুরুর দিকে ইরানের গোলরক্ষকের ইনজুরি সমস্যার কারণে লম্বা সময় নষ্ট হয়। ফলে প্রথমার্ধে ১৪ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়। এর ১ম মিনিটে জালের দেখা পান চেলসির জার্সিতে দারুণ ফর্মে থাকা স্টার্লিং।

এই গোলের জন্য অবশ্য ইরানের ভুলকেই দায়ী করা যায়। দলটির ডিফেন্ডাররা বল হারিয়ে ফেললে সেখান থেকে বল পেয়ে যান বেলিংহ্যাম। তিনি সামনে ডানে কেইনের উদ্দেশ্যে বলটি বাড়িয়ে দেন। কেইনের ক্রস থেকে জোরালো শটে বল জালে জড়ান স্টার্লিং।

ম্যাচের বাকি সময়ও আক্রমণ চালিয়ে যায় ইংল্যান্ড। তবে আর গোলের দেখা পায়নি তারা। তবে ম্যাচে ৮০ শতাংশের বেশি বল দখল নিজেদের কাছে রেখে আধিপত্য ঠিকই ধরে রাখে সাউদগেটের শিষ্যরা।