ওভেন ছাড়াই বানিয়ে ফেলুন গাজরের কেক

0
30

যারা কেক খেতে পছন্দ করেন, তারা চাইলে ঘরে কম ঝামেলায় গাজরের কেকে তৈরি করে খেতে পারেন। শীতের সময় বাজারে গাজর ভরপুর থাকে। তাই গাজর কিনতেও খুব ঝামেলা পোহাতে হবে না। এ ছাড়াও এ কেক বানাতে প্রয়োজন হবে না ওভেনের। তাই ঘরে ওভেন না থাকলেও চুলায় তৈরি করতে পারবেন মজাদার এই কেক। জেনে নিন সহজে গাজরের কেক বানানোর রেসিপি।

যা প্রয়োজন-

আটা ১ কাপ
দারচিনি গুঁড়া ১ চা-চামচ
জায়ফল আধ চা চামচ
বেকিং পাউডার আধ চা চামচ
বেকিং সোডা আধ চা চামচ
লবণ এক চিমটে
ডিম ২টি
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
সাওয়ার ক্রিম আধ কাপ
চিনি আধ কাপ
ব্রাউন সুগার আধ কাপ
নারকেল তেল আধ কাপ
কমলালেবুর রস ১ টেবিল চামচ
কোরানো গাজর দেড় কাপ
আখরোট আধ কাপ

প্রণালি

একটি পাত্রে আটা, বেকিং সোডা, দারচিনি গুঁড়া, জায়ফল গুঁড়া এবং লবণ ভালো করে মিশিয়ে নিন। এবার অন্য আরেকটি পাত্রে ডিম ভালো করে ফেটিয়ে নিন। একে একে তাতে সাওয়ার ক্রিম, নারকেল তেল, দুই রকম চিনি, কমলালেবুর রস এবং ভ্যানিলা এসেন্স দিয়ে মিশিয়ে নিন। এই ডিমের মিশ্রণের মধ্যে এবার ধীরে ধীরে ময়দা দিয়ে মেশাতে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে গেলে এর মধ্যে কুরিয়ে রাখা গাজর এবং কুচি করে রাখা আখরোট দিয়ে ফেটিয়ে কিছুক্ষণ ঢাকনা দিয়ে রাখুন। এবার যে পাত্রে কেক তৈরি করবেন, সেই পাত্রটির গায়ে সামান্য মাখন মাখিয়ে রাখুন। এবার গ্যাসে কেক বেক করার জন্য বড় একটি পাত্রে চার কাপ পানি দিন। তার ওপর কোন পাত্র বসতে পারে এমন স্ট্যান্ড বসিয়ে নিন। গ্যাস জ্বেলে কিছুক্ষণ পানি গরম করে নিন।

ধোঁয়া উঠলে কেকের মিশ্রণের পাত্রটি স্ট্যান্ডের ওপর বসিয়ে দিন। বড় ওই পাত্রটির মুখ ভাল করে ঢেকে দিন। ৪০ মিনিট অল্প আঁচে বেক হতে দিন। ঢাকনা খুলে কেকের মধ্যে কাঠি দিয়ে দেখুন, কাঠির গায়ে কিছু লেগে আছে কিনা। যদি না থাকে তা হলে বুঝবেন কেক তৈরি হয়ে গেছে।