শ্রীনগরে নিমকি তৈরিতে জীবিকা

0
261

শ্রীনগর (মুন্সীগঞ্জ) প্রতিনিধি: মুন্সীগঞ্জের শ্রীনগরে বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন ধরনের নিমকি তৈরি ও বিক্রি করেছেন একটি পরিবার। উপজেলার বাড়ৈখালী ইউনিয়নের খ্রাহা গ্রামের বিলাশ ঘোষের পুত্র গোবিন্দ্র ঘোষ (৭৫) এ পেশায় নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এক কন্যা ও দুই পুত্র সন্তানের জনক গোবিন্দ্র ঘোষ ৬০ বছর ধরে নিমকিসহ বিভিন্ন ধরনের খাবার সামগ্রী তৈরী করছেন। পিতার উত্তরসূরী হিসেবে পুত্র রতন ঘোষও এ ব্যবসায় করছেন। এক সময় নিজ বসতবাড়িতে নিমকি তৈরির সার্বিক কাজকর্ম করতেন তারা। দুই বছর ধরে স্থানীয় বাড়ৈখালী বাজার রাস্তার পাশে তাবু টাঙ্গিয়ে পিতা-পুত্র নিমকি তৈরি করছেন। সু-স্বাদু মুখরোচক এসব খাবার সামগ্রী খুচরা ও পাইকারী দরে বিক্রি করছেন তারা।

দেখা গেছে, ইছামতি তীর ঘেঁষা বাড়ৈখালী বাজার সংলগ্ন পাকাঘাটের পাশে বসে নিমকি তৈরি ও ভাজার কাজ করছেন বৃদ্ধ গোবিন্দ্র ঘোষ। বয়সের ভাড়ে তিনি এখন অনেকটাই দুর্বল হয়ে পড়েছেন। জীবন সংগ্রামে বেঁচে থাকার তাগিদে প্রতিদিন সূর্য আলো উকি দেয়ার আগেই গোবিন্দ্র ঘোষ ও পুত্র রতন ঘোষ নেমে পড়েন নিমকি তেরির কাজে। নিত্যপণ্য সামগ্রীর মূল্য বৃদ্ধির ফলে নানা আকার ও সাইজের নিমকি বিক্রি করা হচ্ছে ২শ’ টাকা কেজি দরে। এছাড়া চানাচুর, মিষ্টি স্বাদযুক্ত গজার কেজি ২শ’ টাকা ও মুরলী, বুট ভাজার কেজি বিক্রি হচ্ছে ১শ’ ৮০ টাকায়। করোনাকালীন সময়ে নিমকির প্রতি কেজি বিক্রি করা হত ১শ’ ২০ টাকা করে।

এলাকাবাসী জানায়, গ্রাম গঞ্জের ঐতিহ্যবাহী মজাদার নিমকি প্রস্তুতকারী হিসেবে অত্র এলাকায় গোবিন্দ্র ঘোষের খেতি ছড়িয়ে পড়েছে। বিভিন্ন অ লের গ্রামীন মেলা-গোলইয়া ও ধর্মীয় বিভিন্ন উৎসব-অনুষ্ঠানে তার নিমকির ব্যাপক চাহিদা পড়ে। নিমকির বিশেষত্ব থাকায় ক্রেতারা তার দোকানে ভিড় জমান। কয়েক যুগ ধরে গোবিন্দ্র ঘোষ এ পেশায় আছেন। তবে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ায় নিমকির কেনাবেঁচা অনেকাংশে কমেছে।

গোবিন্দ্র ঘোষ বলেন, ময়দা, ভোজ্যতেলসহ নিত্যপণ্য’র দাম বৃদ্ধি পাওয়ার ফলে ব্যবসায় খুব মন্দা যাচ্ছে। করোনাকালীন সময়েও নিমকির বিক্রির কোনও কমতি ছিলনা। এখন সব কিছুর দাম বৃদ্ধির ফলে নি¤œআয়ের মানুষের কাছে নিমকির চাহিদা কমেছে। বাজারে বসে দৈনিক গড়ে দেড়/দুই হাজার টাকার নিমকি বিক্রি হচ্ছে। এতে সংসার চালাতেই কষ্ট হচ্ছে।

রতন ঘোষ বলেন, বাড়ৈখালী বাজারে তাদের কোন ভিটি নেই। তাই দৈনিক ১শ’ ২০ টাকা করে খাঁজনা দিতে হচ্ছে। বৃষ্টি বাদলের দিন এখানে বসে ব্যবসা করা অসম্ভব হয়ে পড়ে। তাই বাজারের সংশ্লিষ্ট ইজারাদারের কাছে অনুরোধ করেছি বাজারে একটি ভিটির ব্যবস্থা করে দিতে। তারা আমাদেরকে আশ্বাস দিয়েছেন।