জ্বালানি বাণিজ্যে ডলারের ব্যবহার বন্ধ করবে রাশিয়া ও চীন

0
207

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক বলেছেন, তার দেশ ও চীন জ্বালানি বাণিজ্যের ক্ষেত্রে মার্কিন ডলার বাদ দেয়ার পরিকল্পনা নিয়েছে। এর অংশ হিসেবে দুই দেশ বর্তমানে জ্বালানি লেনদেনের কাজ শতকরা ৬৪ ভাগ নিজস্ব মুদ্রায় সম্পন্ন করছে। ক্রমেই এই লেনদেনকে পুরোপুরি রুবেল এবং ইউয়ানে পরিণত করা হবে।

রসিয়া-২৪ টিভি চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এসব তথ্য জানিয়েছেন আলেকজান্ডার নোভাক। তিনি বলেন, “চীন আমাদের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কৌশলগত অংশীদার এবং বিশেষ করে বাণিজ্য ক্ষেত্রে।” তিনি বলেন, চলতি বছর রাশিয়ার তেল, গ্যাস, কয়লা এবং বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে নিজস্ব মুদ্রার ব্যবহার শতকরা ১০ ভাগ বেড়েছে।

রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী বলেন, দুই দেশ দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ক বাড়ানোর লক্ষ্য ঠিক করেছে এবং দু’দেশের জ্বালানি খাতের লেনদেন পুরোপুরি মার্কিন ডলার ও ইউরো বাদ দিয়ে নিজস্ব মুদ্রা হবে। আলেকজান্ডার নোভাকের তথ্য অনুযায়ী, চীন থেকে বিভিন্ন ধরনের যন্ত্র ও সরঞ্জামাদি কেনার ক্ষেত্রেও রাশিয়া নিজস্ব মুদ্রা ব্যবহার করছে। তিনি জানান, নিকট ভবিষ্যতে রাশিয়া থেকে চীনে গ্যাস রপ্তানির ব্যাপারে একটি চুক্তি সই হবে।-
পার্সটুডে