ফুটবল ভালোবেসে সাড়ে সাত কি.মি জার্মানি পতাকা উড়ছে মাগুরায়

0
461

মতিন রহমান, মাগুরা: বিশ্বকাপ ফটবল উন্মাদনায় ইতিমধ্যে মেতে উঠেছে সারা বিশ্ব। প্রায় দেড় যুগ ধরে বিশ্বকাপের সময় জার্মানির বড় পতাকা বানিয়ে আসছেন মাগুরা সদরের ঘোড়ামারা গ্রামের কৃষক আমজাদ হোসেন (৭০)।

শুক্রবার মাগুরা সদরের নিশ্চিতপুর মাধ্যমিক বিদ্যালয় মাঠে জার্মানির সাড়ে ৭ কিলোমিটার পতাকা প্রদর্শন করে মাগুরাবাসীতে তাক লাগিয়ে দিয়েছে আমজাদ।এই পতাকা প্রদর্শন অনুষ্ঠানে যোগ দেয় চট্রগ্রাম জেলার জার্মানী ফুটবল ফ্যান ক্লাবের সদস্যরা। পাশাপাশি গ্রামের বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।

সরজমিন শুক্রবার আমজাদের গ্রামের বাড়ি ঘোড়ামারা গিয়ে কথা হয় তার সাথে। তিনি বলেন, ২০০৬ সালে শুরু দিকে পতাকা তৈরি করতে গিয়ে পরিবারের কারও সমর্থন ছিল না। তারপর নিজের জমি বিক্রি করে গড়েছিলাম জার্মামির পতাকা। তবে এবার নিজের সন্তানেরাই পতাকা তৈরির খরচ দিয়েছেন। এবার নতুন করে দুই কিলোমিটার বাড়িয়ে পূূর্বের পতাকার সাথে যুক্ত করে মুল পতাকার দৈর্ঘ্য হয়েছে সাড়ে সাত কিলোমিটার। গত দুই সপ্তাহ ধরে ৪জন দর্জি মিলে পতাকা সেলাই করেছেন। এবার নতুন দুই কিলোমিটার পতাকা তৈরি করতে ইতিমধ্যে আমার ৯০ হাজার টাকা খরচ হয়েছে । তার মধ্যে কাপড়ে খরচ হয়েছে প্রায় ৭০ হাজার টাকা।

আমজাদ আরো বলেন, ২০০৫ সালে দিকে আমি কঠিন পীড়ায় আক্রান্ত হয়। বিভিন্ন ঔষধ খেয়েও কোনো কাজ হয় না। তখন মাগুরা শহরের একজন ডাক্তারের পরামর্শে জার্মানির তৈরি হোমিও ঔষধ সেবন করে আরোগ্য লাভ করি। এরপর থেকেই আমি জার্মান দলের ভক্ত। জার্মান দলের প্রতি রয়েছে আমার অকৃত্রিম ভালোবাসা। বিশেষ করে বিশ্বকাপ ফুটবল এলেই জার্মানির দলের প্রতি ভালোবাসার টানে কিছু একটা করতে ভালো লাগে। তারই আলোকে আমি আমার ভালোবাসার দল জার্মানির পতাকা তৈরি করেছি।

গ্রামবাসী জানায়, আমজাদ তাদের গ্রামের ছেলে। তিনি দারুন ভক্ত ও পাগল জার্মান দলের। জার্মান দলের প্রতি গভীর ভালোবাসার টানেই প্রতি বছর তার তৈরিকৃত পতাকার দৈর্ঘ্য বাড়ায় । এবার তার পতাকার দৈর্ঘ্য হয়েছে সাড়ে ৭ কিলোমিটার। জার্মান দলের ভক্ত।

চট্রগ্রাম থেকে আসা জার্মানী ফুটবল ফ্যান ক্লাবের সদস্য আকতার হোসেন বলেন, আমরা চট্রগ্রাম থেকে এসেছি আমার প্রিয় দল জার্মানির ভক্ত আমজাদ ভাইকে স্বাগত জানাতে। আমার মনে বাংলাদেশে এত বড় দৈর্ঘ্যে পতাকা আর নেই। আমজাদ সাহস নিয়ে এ পতাকা তৈরি করেছেন। আমিও জার্মানী দলকে ভালোবাসি। জার্মানী এবারের বিশ্বকাপে ফেভারিট দল।

মাগুরার ক্রীড়া সংগঠক বারিক আনজাম বার্কি বলেন, আমজাদ ভাই জার্মান দলের দারুন ভক্ত। জার্মান দলের প্রতি ভালোবাসার টানেই সে দীর্ঘ সাড়ে ৭ কিলোমিটার পতাকা তৈরি করেছে। আমরা ফুটবল খেলোয়াড় তৈরি করি। তাই ফুটবলের প্রতি আমাদের ভালোবাসা রয়েছে অনেক। আমজাদ ভাইয়ের ফুটবলের প্রতি ভালোবাসা আছে বলেই তার এ পতাকা তৈরি করা। আমরা তার সাফল্য কামনা করি।

মাগুরা চাউলিয়া ইউপি চেয়ারম্যান হাফিজার রহমান বলেন, আমজাদ আমার এলাকার ছেলে। সে জার্মান দলের পাগল ভক্ত। নিজের জমি বিক্রি করে সে জার্মান দলের পতাকা তৈরি করেছে। যা অনেকেই পক্ষে করা সম্ভব নয়। আমি তার দল জয়ী হোক এ কামনা করছি।