আমিরাতকে উড়িয়ে বিশ্বকাপের প্রস্তুতি সারল মেসির আর্জেন্টিনা

0
123

কাতারের মাটিতে বিশ্বকাপের ২২তম আসরের শিরোপা জয়ের মিশনে যাওয়ার আগে সংযুক্ত আরব আমিরাতে অনুশীলন সেরেছে আর্জেন্টিনা দল। নিজেদের ঝালিয়ে নিতে স্বাগতিকদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে মাঠে নেমেছিল লিওনেল মেসিরা। পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নেমে আলবেলিস্তেরা উড়িয়ে দিয়েছে র‍্যাঙ্কিংয়ে ৭০ নম্বরে থাকা আরব আমিরাতকে। ম্যাচে ডি মারিয়ার জোড়া গোল এবং আলভারেজ, মেসি ও কোরাইয়ার একটি করে গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

বুধবার (১৬ নভেম্বর) আবুধাবির মোহাম্মদ বিন জায়েদ স্টেডিয়ামে ম্যাচের শুরুর একাদশে মেসির সঙ্গে মাঠে নামেন ইনজুরি কাটিয়ে দলে ফেরা অ্যানহেল ডি মারিয়াও। তবে শুরুর একাদশে ছিলেন না পাউলো দিবালা।

প্রথম দশ মিনিট আক্রমণে তেমন দ্যুতি ছড়াতে পারছিল না আলবিসেলেস্তিরা। ১১তম মিনিটে গোলমুখে বল পেয়েছিলেন মেসি। তবে সেই সুযোগ কাজে লাগাতে পারেননি আর্জেন্টাইন অধিনায়ক। মিনিট চারেক পরেও সুযোগ আসে মেসির সামনে। তবে তার দুর্বল আকৃতির শট ঠেকিয়ে দেন আরব আমিরাতের গোলরক্ষক খালিদ ঈসা।

অবশ্য গোল পেতে খুব বেগ পেতে হয়নি আর্জেন্টিনাকে। ১৭তম মিনিটে মেসির অ্যাসিস্টে জুলিয়ান আলভারেজের গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। মেসির ডান প্রান্ত থেকে বাড়ানো বল কন্ট্রোলে নিয়ে জালে জড়িয়েছেন আলভারেজ।

এরপর ডি মারিয়ার জোড়া ঝলক। এই ফরোয়ার্ড ২৫ তম মিনিটে লিড দ্বিগুণ করেন। একুনার বাম পাশের কর্নার কিক থেকে ক্রস দুর্দান্ত ভলিতে বল জালে জড়ান ৩৭ বছর বয়সী অভিজ্ঞ এই ফরোয়ার্ড। পরে ৩৬ তম মিনিটে কয়েকজন ডিফেন্ডারকে একাই কাটিয়ে নিয়ে গোলরক্ষককে পরাস্ত করেন জুভেন্টাসের এই তারকা।

প্রথমার্ধের শেষদিকেদি মারিয়ার কাছ থেকে পাস পেয়ে গোল করেন মেসি। এটি তার আন্তর্জাতিক ফুটবলে ৯১তম গোল আর চলতি বছরে আর্জেন্টিনার হয়ে ১১তম। যার সুবাদে ৪-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় লিওনেল স্কালোনির আর্জেন্টিনা।

বিরতি থেকে ফিরে দি মারিয়াসহ চার ফুটবলারকে তুলে নেন আর্জেন্টাইন কোচ। খেলার ধরণে পরিবর্তন আসায় দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনার আক্রমণেও কিছুটা স্থবিরতা আসে। তবে ৬০ মিনিটে রদ্রিগো দে পলের সহায়তায় শেষ গোলটি করেন কোয়াইয়া। বাকি আধ ঘণ্টা আর গোল হয়নি। ফলে ৫-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ১৯৮৬ এর বিশ্বচ্যাম্পিয়নরা। সেই সাথে টানা ৩৬ ম্যাচ অপরাজিত রইল আলবেলিস্তেরা। মেসির শেষ বিশ্বকাপে দলের সকলেই খুব করে চাইবে কিংবদন্তির হাতে বিশ্বকাপের ট্রফি উঁচিয়ে ধরতে। যার পিছনে অদম্য গতিতে ছুটছে লিওনেল স্কোলানির শিষ্যরা।