রাশিয়াকে সহায়তার দায়ে মার্কিন নিষেধাজ্ঞায় ৪২ ব্যক্তি ও প্রতিষ্ঠান

0
104

ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র সরবরাহের অভিযোগে ১৪ ব্যক্তি এবং ২৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

সোমবার (১৪ নভেম্বর) ইন্দোনেশিয়ার বালিতে জি-টোয়েন্টি সম্মেলনের ফাঁকে এ তথ্য জানিয়েছেন ট্রেজারি সচিব জ্যানেট ইয়েলেন। মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনের বরাত দিয়ে আল জাজিরা এ তথ্য প্রকাশ করেছে।

তবে নিষেধাজ্ঞা দেয়া ১৪ ব্যক্তি ও ২৮ সংস্থার বিস্তারিত তিনি প্রকাশ করেননি। পরে তা বিস্তারিত জানানো হবে।

ইয়েলেন সাংবাদিকদের বলেন, এই নিষেধাজ্ঞার ফলে রাশিয়ার অস্ত্র রফতানি এবং অস্ত্র তৈরি ব্যাহত হবে। এতে যুদ্ধের ভয়াবহতা কমবে। ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়াকে এরই মধ্যে এক গুচ্ছ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

এই নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়াকে সামরিক সরঞ্জাম সরবরাহকারী এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন কোম্পানিকেও বার্তা দেয়া হয়েছে। রাশিয়ার অত্যাধুনিক যুদ্ধাস্ত্র নির্মাণে অনেক মার্কিন কোম্পানির যন্ত্রাংশ ব্যবহার করা হয় বলে জানিয়েছে আল-জাজিরা।

পাশাপাশি, ইউক্রেনে অর্থ সহায়তা অব্যাহত রাখার অঙ্গীকার করেছে ওয়াশিংটন। এরই মধ্যে ইউক্রেনের নিরাপত্তা সহায়তা বাবদ ১ হাজার ৯শ’ কোটি ডলারের পাশাপাশি, অতিরিক্ত সাড়ে ৪শ’ কোটি ডলারের বেসামরিক সহায়তার বিষয়টি কংগ্রেসের অনুমোদনের জন্য অনুরোধ করেছে বাইডেন প্রশাসন।

এদিকে ওয়াল স্ট্রিট জার্নালকে দেয়া সাক্ষাৎকারে ইয়েলেন বলেন, ইউক্রেনের সঙ্গে রাশিয়া শান্তিচুক্তি করলেই রাশিয়ার ওপর দেয়া নিষেধাজ্ঞা শিথিল হতে পারে। তিনি আরও বলেন, যেসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, তা বিবেচনা করেই দেয়া হয়েছে। রাশিয়ার বিরুদ্ধে দেয়া কিছু নিষেধাজ্ঞা ইউক্রেন যুদ্ধ সমাপ্তির পরও থাকা উচিত বলে মন্তব্য করেন জ্যানেট ইয়েলেন।