খুলনায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত

0
295

মেহেদী হাসান, খুলনা প্রতিনিধিঃ- ‘আগামীতে নিজেকে সুরক্ষায় ডায়াবেটিসকে জানুন’ এই প্রতিপাদ্য নিয়ে খুলনায় বিশ্ব ডায়াবেটিস দিবস পালিত হয়। সোমবার (১৪ নভেম্বর) সকালে দিবসটি উপলক্ষ্যে খুলনা ডায়াবেটিক সমিতি প্রাঙ্গণে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, ডায়াবেটিস একটি প্রতিরোধ ও নিয়ন্ত্রণযোগ্য রোগ। ডায়াবেটিস থেকে সুরক্ষা পেতে এবং এর ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে হলে সকলকে রোগটি প্রতিরোধের উপায়গুলো জানতে হবে। তিনি বলেন, সরকারের নানা পদক্ষেপের ফলে বাংলাদেশের স্বাস্থ্যখাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। অতিরিক্ত ফাস্টফুড ও চর্বিযুক্ত খাবার গ্রহণ এবং নিয়মিত শারীরিক পরিশ্রম না করলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী জীবনযাপন ও নিয়মিত ঔষধ গ্রহণ করলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।

সাবেক সংসদ সদস্য ও খুলনা ডায়াবেটিক সমিতির আহবায়ক মুহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন খুলনা ডায়াবেটিক সমিতির চীফ মেডিকেল অফিসার ডাঃ দীনবন্ধু মন্ডল, ডায়াবেটিস বিশেষজ্ঞ ডাঃ মোঃ আব্দুর সবুর, ডায়াবেটিস দিবস উদযাপন কমিটির আহবায়ক মোঃ মহিদুল ইসলাম টুটুল, সমিতির সদস্য মোঃ আজিজুল হক জোয়ার্দ্দার প্রমুখ। খুলনা ডায়াবেটিক সমিতি এই অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে মেয়রের নেতৃত্বে খুলনা ডায়াবেটিক সমিতি প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ গ্রহণ করে।