খেরসন থেকে সেনা প্রত্যাহারের সর্বশেষ অবস্থা জানালো রাশিয়া

0
208

ইউক্রেন থেকে সম্প্রতি গণভোটের মাধ্যমে রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়া খেরসন অঞ্চল হতে সেনা প্রত্যাহার সম্পন্ন করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আজ (শুক্রবার) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, খেরসন থেকে সেনা সরিয়ে দিনিপ্রো নদীর অপর পাড়ে নেয়া হয়েছে। আজ শুক্রবার সকালে এই সেনা প্রত্যাহারের কাজ শেষ করা হয়। সেনা সরিয়ে নেয়ার সময় রাশিয়া কোনো গাড়ি কিংবা অস্ত্রশস্ত্র ও সামরিক সরঞ্জাম ফেলে যায়নি। এছাড়া রাশিয়ার সেনাদের কেউ হতাহত হয়নি।

বিবৃতিতে বলা হয়েছে, “রাশিয়ার সেনারা এখন দিনিপ্রো নদীর তীর বরাবর অবস্থান নিয়েছে এবং এটি এখন তাদের প্রতিরক্ষা লাইন। সেনা প্রত্যাহারের সময় সামরিক বাহিনীর কোনো সদস্য হতাহত হয়নি আবার কোনো অস্ত্র, গাড়ি অথবা সামরিক সরঞ্জাম ফেলে আসার অনুমতি দেয়া হয়নি। এছাড়া খেরসন অঞ্চলের যে সমস্ত মানুষ নদী পার হয়ে চলে আসতে চেয়েছে তাদের সবাইকে সহযোগিতা করা হয়েছে।”

বিবৃতিতে দাবি করা হয়েছে, সেনা প্রত্যাহারের সময় ইউক্রেনের সামরিক বাহিনী তাতে বাধা দেয়ার চেষ্টা করে এবং এর অংশ হিসেবে গোলাবর্ষণ করে কিন্তু তাদের প্রচেষ্টা সফল হয়নি। মার্কিন নির্মিত হাইমার্স ক্ষেপণাস্ত্র ব্যবস্থা থেকে ইউক্রেনের ছোঁড়া ২৮টি ক্ষেপণাস্ত্র রাশিয়া ভূপতিত করেছে। এছাড়া, আরো পাঁচটি ক্ষেপণাস্ত্রকে ইলেকট্রনিক ব্যবস্থার মাধ্যমে ভিন্নদিকে ঘুরিয়ে দেয়া হয়। এ সময় রাশিয়ার গোলন্দাজ বাহিনী এবং বিমানবাহিনী ইউক্রেনের সেনা ইউনিটির ওপর হামলা চালায়।

গত বুধবার সকালে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু খেরসন থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেন। তিনি বলেন, রাশিয়ার সেনা ও বেসামরিক জনগণের অহেতুক প্রাণহানি এড়ানোর জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে।#

সুত্রঃ পার্সটুডে।