বৈশ্বিক ইস্যুতেও প্রভাব ফেলবে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

0
866

অভ্যন্তরীণ বিষয়গুলোর পাশাপাশি বৈশ্বিক নানা ইস্যুতে প্রভাব ফেলতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন। কংগ্রেসের নিয়ন্ত্রণ হারালে সামনের দুই বছর দেশ চালাতে বেকায়দায় পড়বে বাইডেন প্রশাসন। শক্তিশালী হবে বিরোধীরা। বদলে যাবে আগামী প্রেসিডেন্ট নির্বাচনের সমীকরণ। নতুন মোড় নিতে পারে ইউক্রেন যুদ্ধেরও।

৮ নভেম্বর শুরু হওয়া ভোটের ফলাফল আসছে অধিকাংশ রাজ্যেরই। উচ্চকক্ষ সিনেটে হাড্ডাহাড্ডি লড়াই চলছে ক্ষমতাসীন ডেমোক্রেট আর বিরোধী রিপাবলিকানদের। তবে নিম্নকক্ষে এগিয়ে বিরোধী লাল শিবির।

এখন পর্যন্ত ফলাফলে সন্তুষ্ট প্রেসিডেন্ট বাইডেন। কিন্তু নিম্নকক্ষের সংখ্যাগরিষ্ঠতা হারানোর খুব কাছাকাছি থাকায় স্বস্তিতে নেই তার নীল শিবির।

প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পেলে বাইডেনের যেকোনো আইন-বিল বা প্রস্তাব বাতিল বা প্রত্যাহারের সুযোগের পাশাপাশি প্রশাসনের বিরুদ্ধে তদন্তের এক্তিয়ার পাবে রিপাবলিকানরা। সামনে আসবে অভিবাসননীতি, আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ইস্যু।

এবারের বিজয়ীরা ২০২৪ এর প্রেসিডেন্ট নির্বাচনে নিজ দলকে জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতেও সক্ষম হবেন।

মার্কিনিদের দৈনন্দিন জীবনেও সরাসরি প্রভাব ফেলবে এই নির্বাচন। গর্ভপাত আইনের মতো বিভিন্ন সামাজিক ইস্যুতে আসবে পরিবর্তন। রিপাবলিকানরা কংগ্রেসের দখল পেলে বেশি গুরুত্ব পাবে অভিবাসন, ধর্মীয় অধিকার এবং সহিংস অপরাধ মোকাবেলা। অন্যদিকে ডেমোক্র্যাটরা কাজ করবে পরিবেশ, স্বাস্থ্যসেবা, ভোটাধিকার এবং আগ্নেয়াস্ত্রের নিয়ন্ত্রণ নিয়ে।

কংগ্রেসের নিয়ন্ত্রণ পেলে ইউক্রেনে সহায়তা সম্পর্কিত বাইডেনের যেকোনো বিল আটকে দিতে পারবে রিপাবলিকানরা। এতে যুদ্ধে অনেকটাই পিছিয়ে পড়বে ইউক্রেন। ক্ষতিগ্রস্ত হবে দেশটির ব্যবসা-বাণিজ্যও।