ভারতকে গুঁড়িয়ে ফাইনালে ইংল্যান্ড

0
139

একপেশে সেমিফাইনাল। ভারত-ইংল্যান্ড লড়াইয়ে রোহিত শর্মা-বিরাট কোহলিদের পাত্তাই দিল না জস বাটলারের দল। ১০ উইকেটে জিতে একতর্ফা ম্যাচে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালের টিকিট কাটল ইংলিশরা। প্রায় ৪১ হাজার দর্শকের সামনে রাজকীয় ইনিংস খেলে ভারতকে মাটিতে নামিয়ে আনলেন জস বাটলার ও অ্যালেক্স হেলস।

ফাইনালে জেতে ইংল্যান্ডকে ১৬৯ রানের লক্ষ্য ছুড়ে দেয় ভারত। জবাবে ব্যাটিংয়ে নেমে পাওয়ার প্লে’তে ভারতের বোলারদের নাকানি-চুবানি খাওয়ান বাটলার-হেলস জুটি। প্রথম ৬ ওভারে এই জুটি স্কোবোর্ডে যোগ করে ৬৩ রান।

একপ্রান্তে ইংলিশ দলপতিকে দর্শক বানিয়ে দ্রুত রান তুলতে থাকেন হেলস। জনি বেয়ারস্টোর চোটে বিশ্বকাপ দলে সুযোগ পাওয়া এই ব্যাটার হাফ সেঞ্চুরি পুরন করেন ২৮ বলে। ফলে ১০.১ ওভারে দলীয় ১০০’র ঘরে পৌঁছে যায় ইংলিশরা।

হেলসের ঝড় সামাল দিতে দিতে ঝড় তোলেন বাটলারও। হার্দিক পান্ডিয়া, মোহাম্মদ শামী, অর্শদীপ সিংদের বিপক্ষে চড়াও হয়ে খেলে ১৪ ওভারের আগে দলীয় দেড়শো পুরন করে ইংল্যান্ড। ৩৬ বলে হাফ সেঞ্চুরি পুরন করেন বাটলার।

এসবের মাঝে সুর্যকুমার বাটলারের ক্যাচ ফেললে ভারতের পরাজয় হয়ে দাঁড়ায় শুধু সময়ের ব্যাপার। এরপর এই জুটি মিলে হেসে-খেলে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। ১৬তম ওভারের শেষ বলে শামিকে ছক্কা মেরে ইংলিশদের জয় নিশ্চিত করেন বাটলার। হেলস ৮৬ ও বাটলার অপরাজিত থাকেন ৮০ রানে।

এর আগে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান জস বাটলার। প্রতিপক্ষ দলপতির আমন্ত্রনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই লোকেশ রাহুলকে হারিয়ে বসে ভারত। ৫ রানে তিনি বিদায় নিলে হাল ধরেন কোহলি ও রোহিত। তবে ধীরগতির ব্যাটিংয়ে দলকে বেশি এগিয়ে নিতে পারেননি রোহিত।

ক্রিস জর্ডানকে উড়িয়ে মারতে গিয়ে ২৮ বলে ২৭ রানে ফেরেন রোহিত। খানিক পর সুর্যকেও বিদায় করেন আদিল রশিদ। ৩ উইকেট হারালেও হার্দিককে সঙ্গে নিয়ে দলকে ১০০’র ওপর নিয়ে যান কোহলি। তবে ১৮ তম ওভারে হাফ সেঞ্চুরি পুরন করে ৪০ বলে ৫০ রান করে তিনি ফেরেন জর্ডানের দ্বিতীয় শিকার হয়ে।

কোহলি বিদায় নিলেও শেষের দুই ওভারে ঝড় তোলেন হার্দিক। পান্ত ৬ রানে রান আউট হলেও ব্যক্তিগত ৫০ রান পুরনের সঙ্গে দলকে ১৬০’র ঘরে নিয়ে যান এই অলরাউন্ডার। শেষ বলে হিট আউট হলেও ভারকে ৬ উইকেটে ১৬৮ রান সংগ্রহ করতে সাহায্য করেন তিনি।

৫ ছক্কা ও ৪ চারে ৩৩ বলে হার্দিক করেন ৬৩ রান। ইংল্যান্ডের পক্ষে জর্ডান ৪৩ রান খরচ করে নেন ৩ উইকেট। একটি করে উইকেট নেন ওকস ও রশিদ। ১৬৯ রানের লক্ষ্য পায় ইংল্যান্ড।