জাপানের সঙ্গে চন্দ্রাভিযানে যাচ্ছে ইসরো

0
191

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এবার নতুন মিশনে নামছে। জাপানের সঙ্গে হাত মিলিয়ে ইসরোর বিজ্ঞানীরা এবার যাচ্ছেন চন্দ্রাভিযানে। সূত্র জানিয়েছে, মঙ্গল থেকে ফিরেই নতুন অভিযানের প্রস্তুতি শুরু করবে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরোর আরও পরিকল্পনা রয়েছে। মঙ্গলের পর শুক্র গ্রহ নিয়ে গবেষণা করার কথা ভারতীয় মহাকাশ সংস্থার। আর তারপরই জাপানের সঙ্গে যৌথভাবে চাঁদের অন্ধকার দিকে নামবে ইসরোর পাঠানো যান।

আহমেদাবাদভিত্তিক ফিজিক্যাল রিসার্ট ল্যাবরেটরির পরিচালক অনিল ভরদ্বাজ সম্প্রতি ইসরোর ভবিষ্যৎ মিশন সম্পর্কে বক্তব্য জানাতে গিয়ে বলেন, জাপানের এরোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সির (জেএএক্সএ) সঙ্গে আলোচনা হয়েছে। এবার তাদের সঙ্গে যৌথভাবে চাঁদে রোভার পাঠানো হবে। উপগ্রহের অন্ধকার দিক সম্পর্কে তথ্য পেতে এই মিশনে নামছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। বিজ্ঞানের পরিভাষায় যাকে বলা হচ্ছে পিএসআর।

তিনি জানান, চাঁদের দক্ষিণ মেরুর একটি অংশ, সবসময়ে তা বরফাবৃত এবং অন্ধকারাচ্ছান্ন হয়ে থাকে। আর সেই অন্ধকারেই আলো খুঁজতে জাপান ও ভারতের যৌথ প্রয়াস।

অনিল ভরদ্বাজ জানান, আগামী বছরের প্রথমার্ধ্বের মধ্যে চন্দ্রযান-৩ উৎক্ষেপণের পরিকল্পনা আছে; তারপর শুক্র। এই দুই মিশন যত দ্রুত সম্ভব শেষ করতে চায় ইসরো। এরপর জাপানের সঙ্গে নতুন অভিযানে নামবে তারা।

জানা গেছে, প্রয়োজনে চন্দ্রযান-৩ এর রোভারটি আবার ব্যবহার করা হতে পারে। এ লক্ষ্যে ৪০০ কেজির একটি স্যাটেলাইট তৈরি করা হচ্ছে। তা পৃথিবী থেকে ১৫ লাখ কিলোমিটার দূরের কক্ষপথে স্থাপন করে কাজ চালানোর লক্ষ্য রয়েছে বিজ্ঞানীদের।

জাপানের পরিকল্পনা অনুযায়ী, দক্ষিণ মেরুর কাছাকাছি কোনও এক জায়গায় রকেটের মাধ্যমে রোভার অবতরণ করানো হবে। এরপর সেটি ছায়াঘেরা অঞ্চলে ঘুরে বেড়িয়ে তথ্য সংগ্রহের চেষ্টা করবে।