কাতারকে বিশ্বকাপের স্বাগতিক করা ভুল ছিলো: সেফ ব্লাটার

0
157

কাতারকে বিশ্বকাপের স্বাগতিক করা ভুল ছিলো মন্তব্য করেছেন ফিফার সাবেক সভাপতি সেফ ব্লাটার। সুইস পত্রিকা টেগাস আনজিগেরকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

২০১০ সালে কাতারকে স্বাগতিক ঘোষণা করার সময় ফিফার সভাপতি ছিলেন সেফ ব্লাটার। তার আমলের কার্যনির্বাহী কমিটির সভার ভোটাভুটিতে স্বাগতিক নির্ধারিত হয়। ব্লাটারের দাবি, কাতারের পক্ষে ভোট দেননি তিনি।

সাক্ষাৎকারে ব্লাটার বলেন, ওই সময় আমরা এই ব্যাপারে সম্মতিতে পৌঁছেছিলাম রাশিয়ায় ২০১৮ ও যুক্তরাষ্ট্রে ২০২২ বিশ্বকাপ আয়োজন করা হবে। এটা শান্তির প্রতি ইঙ্গিত হতো দুই রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীকে পরপর বিশ্বকাপ আয়োজন করতে দেওয়া। কাতার খুব ছোট দেশ। ফুটবল ও বিশ্বকাপ তাদের জন্য অনেক বড় হয়ে যায়।

আর মাত্র সপ্তাহ দুয়েক পরই শুরু হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। সাধারণত এ টুর্নামেন্ট হয়ে থাকে জুন-জুলাই মাসে। কিন্তু কাতারের গরমের কারণে এবার সেটি বদলে হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। এ বিশ্বকাপ কাতারে আয়োজনের দায় অবশ্য এড়িয়ে যাননি ব্লাটার।

তিনি বলেন, এখন বিশ্বকাপ আসন্ন। আমি খুশি যে কিছু প্রত্যাশা থাকলেও কোনো ফুটবলারই বিশ্বকাপ বয়কট করছে না। আমার কাছে এটা পরিষ্কার- কাতারকে স্বাগতিক করা ভুল ছিলো। পছন্দটা খারাপ ছিলো। আমি আসলে ভাবছি ফিফা সভাপতি (জিয়ান্নি ইনফান্তিনো) কেন কাতারে থাকছে?

‘সে তো বিশ্বকাপ আয়োজক কমিটির প্রধান না। এটা তার কাজও না। এখানে দুইটা কমিটি আছে। একটা স্থানীয়দের আরেকটা ফিফার। ’