অস্ট্রেলিয়া বিশ্বকাপে কত টাকা পেলেন সাকিবরা

0
153

পাকিস্তানের কাছে হেরে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ দল। যদিও ম্যাচটি জিতলেই প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিতে পারত সাকিব আল হাসানের দল। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্ত ও ভাগ্যের নির্মম পরিহাসে বিদায় নিয়েছে টাইগাররা। তবুও যে নাজুক অবস্থায় ছিল বাংলাদেশ দল, সেখান থেকে বিশ্বকাপে প্রথমবারের মতো দুই জয়ে সান্ত্বনা পেতেই পারে টাইগাররা।

সুপার টুয়েলভের গ্রুপ-২ থেকে প্রথম ম্যাচেই ডাচদের বিপক্ষে জয়ের পর জিম্বাবুয়ের বিপক্ষেও দারুণ এক জয় তুলে নেয় টাইগাররা। তবে দক্ষিণ আফ্রিকার কাছে বড় ব্যবধানে হারলেও ভারত-পাকিস্তান ম্যাচে লড়াই করে হেরেছে সাকিবের দল। ফলে সেমিফাইনালে ওঠার স্বপ্নও অধরা রয়ে গেছে বাংলাদেশের। এখন সমর্থকদের মনে প্রশ্ন বিশ্বকাপে কত টাকা পেলেন সাকিবরা।

আইসিসি ঘোষিত অস্ট্রেলিয়া বিশ্বকাপের প্রাইজমানি সব মিলিয়ে মোট ৫.৬ মিলিয়ন ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৫৬ কোটি টাকা) পুরস্কার দেওয়া হবে। যেখানে সুপার টুয়েলভ পর্বে সরাসরি খেলা ৮ দল পাবে ৭০ লাখ টাকা করে।

আর এই পর্বে প্রতি ম্যাচ জয়ে দলগুলো পাবে ৪০ লাখ টাকা করে। সেমিতে ওঠা প্রতিটি দল পাবে ৪ কোটি টাকা করে। চ্যাম্পিয়ন দল পাবে ১৬ কোটি টাকা। রানার্স-আপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক, অর্থাৎ ৮ কোটি টাকা।

এই হিসেবে বিশ্বকাপ থেকে বাংলাদেশ দল সুপার টুয়েলভে স্থান পাওয়ায় ৭০ লাখ ও দুই ম্যাচে জয়ে ৮০ লাখ টাকাসহ মোট দেড় কোটি টাকা পাচ্ছে। বাংলাদেশ দল সেমিফাইনালে উঠলে টাকার অঙ্ক আরও বাড়ত। তবে তা যেহেতু হয়নি, তাই দুই ম্যাচ জেতার সান্ত্বনা নিয়েই দেশে ফিরছে সাকিববাহিনী।